এমবিলিয়ন্থ পুরস্কার পেল 'আমার এমপি'

এমবিলিয়ন্থ পুরস্কার বিজয়ীরা। ছবি: সংগৃহীত।
এমবিলিয়ন্থ পুরস্কার বিজয়ীরা। ছবি: সংগৃহীত।

দক্ষিণ এশিয়ার মর্যাদাসম্পন্ন পুরস্কার ‘এমবিলিয়ন্থ অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমার এমপি ডটকম’। গত শুক্রবার ভারতের নয়াদিল্লিতে পুরস্কার গ্রহণ করেছে আমার এমপি ডটকমের প্রতিনিধিদল। সংগঠনটির পক্ষ থেকে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নেয়। প্রতিনিধিদলে ছিলেন টিটু দাশ, মাহাবুব আলম, ইমতিয়াজ ইমন, মো. শাহীন, আব্দুর রহমান ও নজরুল ইসলাম।

ভারতের ডিজিটাল ফাউন্ডেশন এমপাওয়ারমেন্ট ইন্ডিয়ার (ডিএফই) এমবিলিয়ন্থ অ্যাওয়ার্ড দেয়। ডিএফই দক্ষিণ এশিয়ার ১৯৬টি সংগঠনের মধ্য থেকে ই-গভর্নেস ক্যাটাগরিতে সাতটি সংগঠনকে মনোনীত করে। সেখান থেকে চূড়ান্তভাবে পুরস্কার জিতেছে ‘আমার এমপি’, ‘আই চেঞ্জ মাই সিটি’ ও ‘সিলভার টাচ ইন’ নামে তিনটি প্রতিষ্ঠান। মূলত, ই-গভর্নেন্সে সাধারণ মানুষের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করায় ডিএফআই এ পুরস্কার দেয়।
আমার এমপি ডটকমের চেয়ারম্যান সুশান্ত দাসগুপ্ত বলেন, ‘এ স্বীকৃতি আমাদের অনুপ্রাণিত করবে। আমার এমপির স্বেচ্ছাসেবীদের অক্লান্ত পরিশ্রমের কারণেই প্রতিষ্ঠার এক বছরের মধ্যেই আমরা একাধিক সম্মান পেয়েছি। এ কৃতিত্ব আমাদের আরও বেশি দায়িত্বশীল করছে। জনপ্রতিনিধিদের স্বচ্ছতা ও জবাবদিহির মাধ্যমে জনসাধারণের মুখোমুখি করার উদ্দেশ্য নিয়ে আমরা যাত্রা শুরু করেছিলাম।’
জবাবদিহি, স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিশ্চিত করতে বাংলাদেশের সংসদ সদস্যদের সঙ্গে যোগাযোগ স্থাপনে কাজ করছে ‘আমার এমপি’ নামের স্বেচ্ছাসেবী সংগঠন। আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও জাসদ মিলিয়ে এ পর্যন্ত ১৫০ জন সংসদ সদস্য আমার এমপির সঙ্গে যুক্ত হয়েছেন। জনগণের বিভিন্ন সমস্যা সরাসরি সংশ্লিষ্ট এমপির কাছে পৌঁছে দিচ্ছে ‘আমার এমপি’। ছয় হাজার স্বেচ্ছাসেবী আমার এমপির সঙ্গে যুক্ত।