প্লাস্টিক ব্যবহারে পুরুষের বিপদ!

প্লাস্টিক পণ্য ব্যবহারে পুরুষের উচ্চ রক্তচাপ বেশি হতে পারে।
প্লাস্টিক পণ্য ব্যবহারে পুরুষের উচ্চ রক্তচাপ বেশি হতে পারে।

দৈনন্দিন কাজে প্লাস্টিকের ব্যবহারে টাইপ টু ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের মতো সমস্যা হতে পারে। তাই পুরুষদের প্লাস্টিক পণ্য ব্যবহারে সতর্ক করেছেন গবেষকেরা। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড বিশ্ববিদ্যালয়, সাউথ অস্ট্রেলিয়ান হেলথ অ্যান্ড মেডিকেল রিসার্চ ইনস্টিটিউটের গবেষকেরা ১ হাজার ৫০০ পুরুষের ওপর গবেষণা করেছেন। তাঁরা পুরুষের শরীরে প্যাথ্যালেট নামক রাসায়নিকের উপস্থিতি নির্ণয়ে এ গবেষণা করেন। প্যাথ্যালেটের সঙ্গে হৃদ্‌রোগ ও ডায়াবেটিসের সঙ্গে সম্পর্ক রয়েছে। সংবাদ সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্লাস্টিকে ব্যবহৃত ক্ষতিকর রাসায়নিক ও ক্যানসার সৃষ্টিকারী উপাদান পরিবেশের যেমন ক্ষতি করে, তেমনি স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। চিকিৎসক ও পরিবেশবিদেরা প্লাস্টিকের ব্যাগ ও কনটেইনার ব্যবহার বন্ধের কথা বলছেন। এর আগে অনেক গবেষণায় স্বাস্থ্যের ওপর প্লাস্টিকের ক্ষতিকর প্রভাবের বিষয়টি তুলে ধরা হয়েছে। সম্প্রতি অস্ট্রেলিয়ার গবেষকেরা দৈনন্দিন কাজে ব্যবহৃত প্লাস্টিকে রাসায়নিকের ক্ষতিকর বিষয়টি নিয়ে গবেষণা করেন।

গবেষক জুমিন শি বলেন, ‘৩৫ বছরের বেশি বয়সী প্রায় প্রত্যেক ব্যক্তি (৯৯ দশমিক ৬ শতাংশ) প্লাস্টিক পণ্যে রাখা খাবার খাওয়ায় তাদের মূত্র পরীক্ষায় প্যাথ্যালেট পাওয়া গেছে। যাঁদের প্যাথ্যালেটের মাত্রা বেশি পাওয়া গেছে, তাঁদের হৃদ্‌রোগ, টাইপ টু ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়তে দেখা গেছে। তবে শুধু প্যাথ্যালেটের সঙ্গে এ রোগগুলোর সম্পর্কের প্রকৃত কারণ আমরা এখনো বুঝতে পারিনি। তবে এনডোক্রিন সিস্টেমে এ রাসায়নিকের প্রভাব বোঝা গেছে।’

এর আগের গবেষণায় দেখা গেছে, যাঁরা কোমল পানীয় পান করেন এবং প্যাকেটজাত খাবার খান, তাঁদের প্যাথ্যালেটের মাত্রা বেশি থাকে। তথ্যসূত্র: আইএএনএস।