যা যা থাকছে ডিজিটাল ওয়ার্ল্ডে

>পরশু মানে ৬ ডিসেম্বর থেকে ঢাকায় শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’। চার দিনের এ মেলা হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। পঞ্চমবারের মতো আয়োজিত এ মেলার আয়োজক সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। আয়োজকেরা বলছেন, ভবিষ্যতের প্রযুক্তি তুলে ধরার পাশাপাশি এসব বিষয়েও আলোচনা করা হবে এ মেলায়। এ আয়োজনে যা যা থাকছে তার উল্লেখযোগ্য কিছু অংশ তুলে ধরেছেন তারিকুর রহমান খান
রোবট সোফিয়া
রোবট সোফিয়া


কথা বলবে সোফিয়া

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের বড় চমক রোবট সোফিয়ার উপস্থিতি। সোফিয়ার সঙ্গে আসবেন এই রোবটের ডিজাইনার ড. ডেভিড হ্যানসন। মেলার প্রথম দিনই দেখা যাবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়াকে। উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে সে।

বেলা আড়াইটায় হল অব ফেমে ‘টেক টক উইথ সোফিয়া’ নামের একটি বিশেষ অনুষ্ঠান থাকছে। গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা অংশীদার সৈয়দ গাউসুল আলম শাওন অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন এবং সোফিয়ার সাক্ষাৎকার নেবেন। এ ব্যাপারে সৈয়দ গাউসুল আলম গতকাল রোববার প্রথম আলোকে বলেন, ‘সোফিয়ার যে বৈশিষ্ট্য, তাতে আনুষ্ঠানিক ঘরানার সাক্ষাৎকার নেওয়া ঠিক হবে না। তার সঙ্গে মজার ও বুদ্ধিদীপ্ত কথোপকথন চলবে।’

সাক্ষাৎকার নেওয়ার প্রস্তুতি কেমন? গাওসুল আলম বললেন, ‘সোফিয়ার যত সাক্ষাৎকার ইন্টারেনেট আছে সব দেখে আমরা প্রস্তুতি নিচ্ছি। সোফিয়ার নির্মাতা হংকংয়ের হ্যানসন রোবটিকসের সঙ্গে ১৫-২০ দিন ধরে নিয়মিত যোগাযোগ হচ্ছে। ফলে আমরা একটি তথ্যভান্ডার গড়ে তুলেছি। এ থেকে প্রশ্ন করা হবে সোফিয়াকে। বাংলাদেশের আইসিটি অগ্রযাত্রা নিয়েও তার সঙ্গে কথা হবে।’

এ অনুষ্ঠানের একপর্যায়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ অনুষ্ঠানে যোগ দেবেন এবং শেষে আসবেন ডেভিড হ্যানসন। শেষ পর্বে ডেভিড হ্যানসন বক্তব্য দেবেন। তিনি সোফিয়ার কারিগরি দিক ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কথা বলবেন। এ অনুষ্ঠানে দেশের বিভিন্ন রোবটিক এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ক্লাবের সদস্যরা অংশ নেবেন। তাঁরাও সোফিয়ার সঙ্গে প্রশ্নোত্তর পর্বে অংশ নিতে পারেবন। গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনায় এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় রোবট সোফিয়া ঢাকায় আসছে। 

সৈয়দ গাউসুল আলম
সৈয়দ গাউসুল আলম


উদ্যোক্তাদের সমস্যার সমাধান মিলবে

‘স্টার্টআপ বাংলাদেশ’ নামে একটি পর্ব রয়েছে ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনে। এতে দেশীয় উদ্যোক্তারা নিজেদের সমস্যার কথা তুলে ধরতে পারবেন। তাঁরা উত্তর পাবেন আন্তর্জাতিক বিশেষজ্ঞদের কাছ থেকে। পাওয়া যাবে বিভিন্ন নির্দেশনাও।

প্রোগ্রামিং ও ডেভেলপার সম্মেলন

মাধ্যমিক পড়ুয়া প্রোগ্রামারদের অংশগ্রহণে হবে ‘হাইস্কুল প্রোগ্রামার কনফারেন্স’। এতে সারা দেশ থেকে আগত খুদে প্রোগ্রামাররা অংশগ্রহণ করবে। তারা এতে তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরবে। এটি হবে ৭ ডিসেম্বর।

৮ ডিসেম্বর অনুষ্ঠিত সম্মেলনে দেশের ডেভেলপাররা অংশ নেবেন। তাঁরা এতে তাঁদের সমস্যার কথা তুলে ধরার সুযোগ পাবেন।

ফেসবুক
ফেসবুক


ফেসবুক ব্যবহারের মাধ্যমে ব্যবসা বৃদ্ধি

‘গ্রো ইয়োর বিজনেস ইউজিং ফেসবুক/ক্লাউড সার্ভিস ফর দ্য ই-কমার্স এন্ট্রাপ্রেনিউরস’ শিরোনামের একটি পর্ব অনুষ্ঠিত হবে উদ্বোধনী দিনে। বিকেল পাঁচটায় শুরু হবে দুই ঘণ্টার এই পর্ব। এতে ফেসবুক ব্যবহার করে কীভাবে ব্যবসার প্রসার করা যায়, তা নিয়ে আলোচনা হবে। এ ছাড়া বর্তমানে যাঁরা ফেসবুক ব্যবহার করে ব্যবসা করছেন, এ বিষয়ে তাঁদের কোনো সমস্যা থাকলে তা তুলে ধরা যাবে এতে। পাশাপাশি ক্লাউড সেবার মাধ্যমে ই-কমার্স সম্প্রসারণ নিয়েও আলোচনা করা হবে।

নাফিস বিন যাফর
নাফিস বিন যাফর


শোনা যাবে অস্কার বিজয়ী নাফিসের গল্প

ডিজিটাল ওয়ার্ল্ডে নিজের জীবনের কথা তুলে ধরবেন প্রথম অস্কার বিজয়ী বাংলাদেশি নাফিস বিন যাফর। দুবার কারিগরি অস্কার পুরস্কার পাওয়া নাফিস ৭ ডিসেম্বর বেলা আড়াইটা থেকে সাড়ে চারটা পর্যন্ত দর্শকদের শোনাবেন তাঁর উঠে আসার গল্প। কীভাবে তিনি শুরু করেছিলেন, তাঁর কাজের ধরন এবং কী প্রতিবন্ধকতা ছিল এসব কথা জানা যাবে ‘মিট দ্য নাফিস বিন যাফর-দ্য একাডেমি উইনার’ শিরোনামের পর্বে।

মেলার সময়সূচি

প্রতিদিন মেলা চলবে সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত। ডিজিটাল ওয়ার্ল্ডে কোনো প্রবেশ ফি নেই। তবে এতে যেতে চাইলে www.digitalworld.org.bd এ ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে হবে। অবশ্য মেলা প্রাঙ্গণেও নিবন্ধন করা যাবে।

গেম নিয়ে হবে আলোচনা
গেম নিয়ে হবে আলোচনা


গেম নিয়ে হবে আলোচনা

স্মার্টফোনের গেম নিয়ে আলোচনাভিত্তিক একটি পর্ব রয়েছে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে। আর তা অনুষ্ঠিত হবে মেলার প্রথম দিনেই। বেলা আড়াইটায় শুরু হয়ে এ পর্ব চলবে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত। গেমিং শিল্পে বর্তমান ও ভবিষ্যৎ ক্যারিয়ার এবং মোবাইল অ্যাপ ও গেম মনিটাইজেশনের সুবিধা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হবে এতে। মূল আলোচক হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে অ্যাংরি বার্ডসের গেম উন্নয়ন কর্মকর্তা লরি লুকা। তিনি বর্তমান বাজারে কোন ধরনের গেমের চাহিদা বেশি এবং কেমন গেম বানালে তা ভালো হবে, সে বিষয়ে আলোচনা করবেন। এ ছাড়া গেম বানায়, এমন দেশীয় প্রতিষ্ঠানের ডেভেলপাররাও উপস্থিত থাকবে।