আজ ই-কমার্স দিবস

ই-কমার্স দিবস উদ্‌যাপন করছে ই-ক্যাব।
ই-কমার্স দিবস উদ্‌যাপন করছে ই-ক্যাব।

দেশের ই-কমার্স খাতের প্রচার ও প্রসারে আজ ৭ এপ্রিল ‘ই-কমার্স দিবস’ উদ্‌যাপন করছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। এ ছাড়া আজ থেকে সপ্তাহজুড়ে উদ্‌যাপিত হচ্ছে ‘ই-কমার্স সপ্তাহ’। দিবস উদ্‌যাপনে এবারের প্রতিপাদ্য ‘বাণিজ্য থেকে ই-বাণিজ্য’।

দেশের বিভিন্ন ধরনের ব্যবসাকে ই-বাণিজ্য প্রক্রিয়ায় রূপান্তরিত করতে উৎসাহ দিতে ৫ এপ্রিল অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ‘ই-কমার্স দিবস’ ও ‘ই-কমার্স সপ্তাহ’ উদ্‌যাপনের কথা জানায় সংগঠনটি। আজ ই-ক্যাবের ৭২১টি সদস্য কোম্পানিসহ সারা দেশের ই-কমার্সসংশ্লিষ্ট ব্যক্তি, বিভিন্ন বাণিজ্য সংগঠনের প্রতিনিধি ও ই-কমার্স উদ্যোক্তারা দিবসটি উদ্‌যাপন করছেন।

সংবাদ সম্মেলনে ই-ক্যাব সভাপতি শমী কায়সার বলেন, ‘“বিজনেস টু ই-বিজনেস” প্রতিপাদ্য নিয়ে আমরা এবার ই-কমার্স সপ্তাহ ও দিবস পালন করতে যাচ্ছি। দেশে গত চার বছরের এই সেক্টরে অনেক উন্নয়ন হয়েছে। ভবিষ্যতে দেশের বিদ্যমান ব্যবসা প্রতিষ্ঠানগুলোর একটা বড় অংশ ই-বাণিজ্যের আওতায় চলে আসবে। সামনের দিনগুলোয় ই-কমার্স খাতের ব্যাপ্তি তৈরি পোশাক খাতকেও ছাড়িয়ে যাবে।’

ই-ক্যাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল ওয়াহেদ বলেন, ‘দেশের ই-কমার্স খাতের সার্বিক উন্নয়ন ত্বরান্বিত করতে আমরা সরকারের সঙ্গে নিরলস কাজ করে যাচ্ছি। সারা দেশে ই-কমার্সবান্ধব পরিবেশ তৈরি করতে আমাদের এ আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’ এ সময় তিনি জানান, ই-কমার্স দিবস উপলক্ষে সংগঠনটির ৫০টির বেশি সদস্য প্রতিষ্ঠান সপ্তাহজুড়ে বিভিন্ন পণ্যে ছাড়, ডিসকাউন্ট ও অফার চালু রাখবে।