বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে অ্যাপ তৈরি করেছে বেসিস

স্পেসএক্সের তৈরি ফ্যালকন-৯ ব্লক ৫ রকেটে করে মহাকাশে পাঠানো হয়েছে বঙ্গবন্ধু বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট
স্পেসএক্সের তৈরি ফ্যালকন-৯ ব্লক ৫ রকেটে করে মহাকাশে পাঠানো হয়েছে বঙ্গবন্ধু বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট গত শুক্রবার দিবাগত রাতে মহাকাশে উৎক্ষেপণ করা হয়। এ স্যাটেলাইটের সবকিছু জানাতে তৈরি হয়েছে একটি মোবাইল ফোনের অ্যাপ্লিকেশন। এটি তৈরি করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। বেসিস সূত্রে এ তথ্য জানা গেছে।

ওই অ্যাপের নাম ‘বেসিস বিবি-স্যাট-১’। আজ সোমবার রাজধানী আগারগাঁওয়ে কম্পিউটার কাউন্সিল (বিসিসি) সভাকক্ষে অ্যাপের উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

বেসিস সূত্রে জানা গেছে, অ্যাপটির সাহায্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর বিভিন্ন বিষয়, এর অবস্থান, কর্মক্ষমতা, উপকারিতাসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানা যাবে। অ্যাপটি গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।

উল্লেখ্য, শুক্রবার দিবাগত রাতে আমেরিকার ফ্লোরিডা স্পেস স্টেশন থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর গাজীপুরের গ্রাউন্ড স্টেশনে ওই স্যাটেলাইট থেকে আসা টেলিমেট্রি সংকেত পাওয়া যাচ্ছে। কিন্তু এখন পর্যন্ত এই স্টেশন থেকে ওই স্যাটেলাইটে টেলিকমান্ড পাঠানো যাচ্ছে না। এটি পাঠাতে সময় লাগবে ৮ থেকে ১২ দিন। এই কয়েক দিনের মধ্যে মহাকাশের ১১৯ দশমিক ১ ডিগ্রি দ্রাঘিমাংশে ৩৫ হাজার ৭৮৬ কিলোমিটার ওপরে ওঠার পর টেলিমেট্রি ও টেলিকমান্ড সমান্তরালে চালানো যাবে। এই কয়েক দিন স্যাটেলাইটটির নির্মাতা প্রতিষ্ঠানটির কাছেই এর নিয়ন্ত্রণ থাকবে। পরে গাজীপুর ও বেতবুনিয়ার প্রকৌশলীদের কাছে এর নিয়ন্ত্রণের দায়িত্বভার বুঝিয়ে দেওয়া হবে।