অ্যাপিকটায় বেসিসের প্রতিনিধি পরিবর্তন

অ্যাপিকটার নির্বাহী কমিটিতে নতুন তিন প্রতিনিধি মনোনীত করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। তাঁরা হলেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, জ্যেষ্ঠ সহসভাপতি ফারহানা এ রহমান এবং সহসভাপতি শোয়েব আহমেদ। অ্যাপিকটার নতুন নির্বাহী কমিটিতে না থাকায় বিপণন উপ-কমিটির পদ হারালেন বেসিসের সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি রাসেল টি আহমেদ। 

প্রতিনিধি পরিবর্তন এবং মার্কেটিং সাব-কমিটির চেয়ারপারসনের পদ ধরে রাখার জন্য বেসিসের পক্ষ থেকে অ্যাপিকটার চেয়ারম্যান স্ট্যান সিংকে ই-মেইলে অনুরোধ করা হয়। উত্তরে স্ট্যান সিং জানান, অ্যাপিকটায় সদস্য সংগঠনের প্রতিনিধি বদল হলে পদটি ফাঁকা হয়ে যায়। বেসিসের নতুন মনোনীত কারও ওই পদটি স্বয়ংক্রিয়ভাবে পাওয়ার সুযোগ নেই। যোগ্যতা ও অভিজ্ঞতার আলোকে নতুন একজন ওই পদে নির্বাচিত হবেন।
এ বিষয়ে জানতে চাওয়া হলে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির গত বৃহস্পতিবার মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘আমি বা বেসিস এই বিষয়ে অবগত নই।’ অন্যদিকে রাসেল টি আহমেদ বলেন, ‘আমি বেসিসের সভার কার্যবিবরণী ও অ্যাপিকটা থেকে জানতে পেরেছি, বেসিসের বর্তমান কার্যনির্বাহী পরিষদ মনোনীতদের তালিকা থেকে আমাকে বাদ দিয়েছে। তাঁরা সিদ্ধান্ত নেওয়ার আগে আমার সঙ্গে কোনো আলোচনা করারও প্রয়োজনবোধ করেননি।’
প্রসঙ্গত, গত ১৭ মার্চ মিয়ানমারে অ্যাপিকটার ৫৭ তম কার্যনির্বাহী পরিষদের সভায় ২০১৮-২০ মেয়াদের জন্য নতুন পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে অ্যাপিকটার মার্কেটিং সাব-কমিটির চেয়ারপারসন হিসেবে নির্বাচিত হন বেসিসের তৎকালীন জ্যেষ্ঠ সহসভাপতি রাসেল টি আহমেদ।
আগামী ৯-১৩ অক্টোবর চীনের গুয়াংঝুয়ে ১৮ তম অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের আয়োজন করা হবে। অন্য সদস্যদেশগুলো যেখানে ইতিমধ্যে মনোনয়ন চূড়ান্ত করেছে, বাংলাদেশ সেখানে এখনো স্থানীয় সম্মেলন আয়োজনের পরিকল্পনা পর্যায়ে আছে।
রাহিতুল ইসলাম, ঢাকা