ব্যবসায়ীদের ডিজিটাল সক্ষমতা বাড়াবে সিসকো

সিসকো ইন্ডিয়া অ্যান্ড সার্কের প্রেসিডেন্ট সমীর গার্দে। ছবি: সংগৃহীত
সিসকো ইন্ডিয়া অ্যান্ড সার্কের প্রেসিডেন্ট সমীর গার্দে। ছবি: সংগৃহীত

দেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের (এসএমবি) ডিজিটাল ভিত্তি তৈরির সেবা দেবে প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান সিসকো। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে সিসকো নেটওয়ার্কিং একাডেমির ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে প্রশিক্ষিত পেশাদারদের দক্ষতা বৃদ্ধি ও বাংলাদেশের দক্ষতা উন্নয়নে সহায়তা করার প্রতিশ্রুতির কথা জানানো হয়।

সিসকোর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডিজিটাল বাংলাদেশ রূপান্তরে অংশগ্রহণ করছে সিসকো। যোগাযোগে উন্নতির জন্য আইটি নেটওয়ার্কের ভাবনাকে এগিয়ে নিতে কাজ করছে প্রতিষ্ঠানটি। উচ্চগতির ব্রডব্যান্ড কভারেজ, মোবাইল ডিভাইসের ক্রমবর্ধমান বৃদ্ধি, গুণগত যোগাযোগব্যবস্থার উন্নয়ন, সরবরাহ সেবা ও নেটওয়ার্ক সম্প্রসারণের মাধ্যমে বাংলাদেশে ব্যবসায়ীদের জন্য আন্তর্জাতিক অঙ্গনে নতুন সুযোগ সৃষ্টি করবে তারা। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জন্য স্মার্ট এন্টারপ্রাইজ প্রযুক্তি আনবে।

সিসকো ইন্ডিয়া অ্যান্ড সার্কের প্রেসিডেন্ট সমীর গার্দে বলেন, ‘বাংলাদেশে সিসকোর পথচলা দুই দশকেরও বেশি। এটা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বাজার হয়ে উঠেছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্য করা প্রতিশ্রুতির অংশ হিসেবে সিসকো দেশে ১২টি নেটওয়ার্কিং অ্যাকাডেমি প্রতিষ্ঠা করেছে। এতে এ পর্যন্ত ১২ হাজার ৩০০-এর বেশি শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করেছে।