এক্স প্রো স্মার্টফোনের সামনে ২৪, পেছনে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা

ক্যামন এক্স প্রো
ক্যামন এক্স প্রো


দেশের বাজারে সম্প্রতি ক্যামন এক্স ও ক্যামন এক্স প্রো নামের দুটি মডেলের স্মার্টফোন উন্মুক্ত করেছে টেকনো মোবাইল। এর মধ্যে ক্যামেরা ফিচারটিকে গুরুত্ব দিয়ে আনা হয়েছে টেকনো ক্যামন এক্স প্রো মডেলটি। এর সামনেই রয়েছে ২৪ মেগাপিক্সেল ও পেছনে রয়েছে ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা।

স্মার্টফোনটিতে রয়েছে ৬ ইঞ্চি ফুল এইচডি প্লাস ইনফিনিটি ডিসপ্লে, ৪ জিবি র‍্যাম, ৬৪ জিবি ইন্টারনাল মেমোরি। মিডিয়াটেক হেলিও চিপসেট এবং অ্যান্ড্রয়েড ওরিও ৮.১ সংস্করণে চালিত ক্যামন এক্স প্রো স্মার্টফোনের ফুল এইচডি প্লাস ডিসপ্লের সঙ্গে ২.৫ডি কার্ভড গ্লাস ব্যবহৃত হয়েছে।

টেকনো কর্তৃপক্ষ জানিয়েছে, সামনে ২৪ মেগাপিক্সেল সেলফি এবং পেছনে ১৬ মেগাপিক্সেল ক্যামেরাতে ইমেজ ডেফিনেশন ব্যবহার করা হয়েছে, যা ছবি আরও বেশি স্পষ্ট করে তুলবে। কম আলোতে উজ্জ্বল ছবি তোলার জন্য পেছনের ক্যামেরায় থাকছে কোয়াড এলইডি ফ্ল্যাশ এবং সেলফি ক্যামেরায় ডুয়েল এলইডি ফ্ল্যাশ লাইট। এতে আছে ডুয়েল ইমেজ প্রসেসিং প্রযুক্তি, যা দ্রুত ছবি তোলে। ছবি তোলার ক্ষেত্রে ডার্ক স্টেট কমানোর জন্য ক্যামেরা মেমোরি কালার ফাংশন ২০ শতাংশ পর্যন্ত হালনাগাদ করা হয়েছে, যা ক্যাপচারের সময় প্রাকৃতিক রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে আরও ভালো ছবি তুলতে সাহায্য করে। এতে আর্টিফিশিয়াল বিউটিফিকেশন, পোর্টেট বোকেহ মোড রয়েছে। এ ছাড়া ক্যামেরায় ফোর ইন ওয়ান ইমেজিং প্রযুক্তি ব্যবহার হয়েছে, যাতে দুই ক্যামেরাতেই ডিভাইসটির চারটি পিক্সেল ছবি তোলার সময় একসঙ্গে কাজ করে। এতে ছবি স্পষ্ট হয়।

ক্যামন এক্স প্রো স্মার্টফোনটির ব্যাটারি পৃথক করা যায় না। ব্যাটারি ৩ হাজার ৭৫০ মিলি অ্যাম্পিয়ারের। এতে অ্যান্ড্রয়েড ওরিও অ্যান্ড্রয়েড কাস্টমাইজ অপারেটিং সিস্টেম হাইওএস ৩.৩ ব্যবহৃত হয়েছে। এতে ফেস আইডি প্রযুক্তি যুক্ত হয়েছে। এর দাম ২২ হাজার ৯৯০ টাকা।