শিগগিরই নতুন ভাষা সমর্থন করবে কোরা

প্রশ্ন ও উত্তরের জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত কোরা। গতকাল বৃহস্পতিবার ভারতে হিন্দি ভাষায় কোরার একটি সংস্করণ উন্মুক্ত হয়েছে। শিগগিরই আরও কয়েকটি ভাষায় এটি চালু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা আইএএনএসকে কোরা ইন্ডিয়ার কান্ট্রি ম্যানেজার গৌতম শুক্রামানি বলেছেন, ‘জ্ঞান বিনিময়ের মিশনে হিন্দি ভাষায় কোরা বিস্তৃত করা হল। কয়েক মাসের মধ্যেই এ অঞ্চলের অন্যান্য ভাষায় কোরা চালু করা হবে।’

ফেসবুকের সাবেক প্রধান কারিগরি কর্মকর্তা অ্যাডাম ডি অ্যাঞ্জেলো ২০০৯ সালে কোরা প্রতিষ্ঠা করেন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে এর প্রধান কার্যালয়। বর্তমানে প্রতি মাসে ২০ কোটির বেশি মানুষ কোরা ব্যবহার করেন। ২০১৭ সালের মে মাস থেকে কোরার ইংরেজি সংস্করণে বিজ্ঞাপন থেকে আয় শুরু হয়।

ইংরেজি ছাড়াও বর্তমানে এটি স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, জাপানিজ ও ইন্দোনেশিয়ান ভাষায় চালু আছে।

কোরা চালুর পর থেকেই প্রযুক্তি বিশ্বের শীর্ষ নেতৃবৃন্দ ও বিশেষজ্ঞদের আকর্ষণ করে। কোরা প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের করা নানা প্রশ্নের উত্তর দেন তাঁরা। এ প্ল্যাটফর্মে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, ফ্লিপকার্টের সহ-প্রতিষ্ঠাতা শচীন বানসাল, উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসসহ বিভিন্ন বিশেষজ্ঞ নানা প্রশ্নের উত্তর দেন।