ধীরগতির ইন্টারনেটের জন্য ভারতে পরীক্ষামূলকভাবে উবার লাইট চালু

ধীরগতির ইন্টারনেট ও পুরোনো অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য উবার লাইট নামের একটি অ্যাপ চালু করেছে রাইডশেয়ারিং কোম্পানি উবার। অ্যাপটি প্রচলিত উবার অ্যাপের তুলনায় অনেক হালকা।

উবারের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতে উবারের রাইডার এক্সপেরিয়েন্স বিভাগের প্রধান পিটার ডেং এবং প্রোডাক্ট, ম্যাপস ও মার্কেটপ্লেসের ভাইস প্রেসিডেন্ট মানিক গুপ্তার উপস্থিতিতে উবার টেক ডে ২.০ অনুষ্ঠানে অ্যাপটির উদ্বোধন করা হয়। অ্যাপটি এমনভাবে তৈরি করা হয়েছে যেন তা ধীরগতির ইন্টারনেটসহ যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করা যায়। অ্যাপটি খুবই কম ডেটা ব্যবহায় ধীরগতির ইন্টারনেটেও নিরবচ্ছিন্নভাবে এটি চালানো সম্ভব। বর্তমানে অ্যাপটি পরীক্ষামূলকভাবে শুধু ভারতে চালু হয়েছে এবং শিগগির অন্যান্য দেশেও চালু হবে।

মানিক গুপ্তা বলেন, ‘প্রতি মাসে সাড়ে সাত কোটি গ্রাহক আমাদের সেবা গ্রহণ করে। এটি পৃথিবীর সর্বমোট জনসংখ্যার খুবই সামান্য একটি অংশ। যুক্তরাষ্ট্রের বাইরে অবস্থান করা এই বিশাল গ্রাহকের জন্য আমরা কিছু করতে চেয়েছি। উবার লাইট চালু তাই আমাদের একটি বড় সাফল্য।’

উবারের বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন উবার লাইটের সাইজ ৫ এমবির চেয়েও কম। অ্যাপটিকে এমনভাবে নকশা করা হয়েছে যেন এটি খুব দ্রুত পরিচালনা করা যায়। এটির রেসপন্স টাইম মাত্র ৩০০ মিলি সেকেন্ড। উবার লাইট অ্যাপটি স্বয়ংক্রিয় অবস্থান শনাক্ত করতে পারবে। গন্তব্য বাছাই করতে একটি বাটন ট্যাপের মতো কাজ করবে। এটি যত বেশি ব্যবহার করা হবে, উবার লাইট অ্যাপটি ততই বুদ্ধিমান হয়ে উঠবে। এতে নিরাপত্তা ফিচার হিসেবে আছে ইমারজেন্সি বাটন এবং পরিবার ও বন্ধুদের সঙ্গে ট্রিপ শেয়ারিংয়ের সুযোগ। আঞ্চলিক ভাষায় উবার অ্যাপটি ব্যবহার করাসহ নতুন ফিচার ফিচার এতে যুক্ত হবে।