তিন ডিসপ্লের স্মার্টফোনের পেটেন্ট করল স্যামসাং

স্যামসাংয়ের নতুন স্মার্টফোনের কনসেপ্ট বা ধারণা। ছবি: সংগৃহীত।
স্যামসাংয়ের নতুন স্মার্টফোনের কনসেপ্ট বা ধারণা। ছবি: সংগৃহীত।

একটি স্মার্টফোনে ডিসপ্লে থাকে কয়টি? অনেকেই বলবেন—একটি। স্মার্টফোনে দুটি ডিসপ্লের কথাও হয়তো শুনেছেন। কিন্তু দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং এবার একটি স্মার্টফোনে তিনটি ডিসপ্লের কথা ভাবতে শুরু করেছে। এ-সংক্রান্ত একটি পেটেন্ট আবেদনও করেছে প্রতিষ্ঠানটি।

লেটসগো ডিজিটাল নামের একটি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, তিন ডিসপ্লের স্মার্টফোনের জন্য পেটেন্টের অনুমোদন পেয়ে গেছে স্যামসাং। ভাঁজ করার সুবিধাযুক্ত স্মার্টফোনের আলোচনার মধ্যে স্যামসাংয়ের তিন ডিসপ্লেযুক্ত স্মার্টফোনের তথ্য জানা গেল।

স্মার্টফোনের তিনটি ডিসপ্লে কীভাবে কাজ করবে? স্যামসাংয়ের পেটেন্ট অনুযায়ী, স্মার্টফোনের তিনটি ডিসপ্লে হবে পৃথক। একটি থাকবে স্মার্টফোনের সামনে আর অপর দুটি থাকবে পেছনে ও পাশে। স্মার্টফোনের পাশে হালকা বেজেল বা ধার থাকবে, তাতে অ্যানটেনা বসানো থাকবে।

প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোনের সামনে ও পেছনে উভয় দিকের ডিসপ্লে আলাদাভাবে কাজ করতে সক্ষম হবে। এতে একই স্মার্টফোনে একাধিক কাজ করা যাবে। এতে একদিকে গেম খেলা ও একদিকে ইন্টারনেট ব্রাউজিংয়ের মতো কাজ করা যাবে।

একদিকে যেমন ভাঁজ করা স্মার্টফোনের বিষয়টি আলোচনায় আসছে ভবিষ্যতে এ ধরনের একাধিক ডিসপ্লেযুক্ত স্মার্টফোন বাজারে দেখা যেতে পারে। তবে কবে নাগাদ এ ধরনের স্মার্টফোন বাজারে আসবে, সে বিষয়ে স্যামসাংয়ের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

বর্তমানে ভাঁজ করার সুবিধাযুক্ত ও এলইডি ডিসপ্লে নিয়ে কাজ করছে স্যামসাং। এ বছরের শেষ নাগাদ এক লাখ ও আগামী বছর ১০ লাখ ইউনিট ভাঁজ করার সুবিধাযুক্ত ডিসপ্লে তৈরি করবে প্রতিষ্ঠানটি।

গত বছরের ডিসেম্বরে স্যামসাংয়ের মোবাইল বিভাগের প্রধান ডি জে কোহ বলেছিলেন, ২০১৮ সালের মধ্যে গ্যালাক্সি নোট সিরিজে ভাঁজ করা স্মার্টফোন আনার কথা ভাবছে স্যামসাং। কিন্তু এখন পর্যন্ত স্যামসাংয়ের কাছ থেকে এ ধরনের কোনো স্মার্টফোনের ঘোষণা আসেনি।