এক বছরে ১৩০ কোটি অ্যান্ড্রয়েড ফোন বিক্রি

অ্যান্ড্রয়েড স্মার্টফোন
অ্যান্ড্রয়েড স্মার্টফোন

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমভিত্তিক স্মার্টফোন বাজার দখল করে রেখেছে। মোবাইলের মস্তিষ্ক হিসেবে এ সফটওয়্যার দিয়ে ফোন কল করা, ম্যাপ ব্যবহার করা, গেম খেলা, অনলাইন সার্চ করার মতো কাজ করা যায়।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, অ্যান্ড্রয়েড ফোন নির্মাতারা সফটওয়্যারটি বিনা মূল্যে ব্যবহার করতে পারলেও এ থেকে বিজ্ঞাপনের মাধ্যমে বা সাবসক্রিপশন ভিত্তিতে আয় করার সুযোগ রয়েছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের তথ্য অনুযায়ী, স্মার্টফোন বাজারের ৮৫ দশমিক ৯ শতাংশ অ্যান্ড্রয়েডের দখলে আর ১৪ শতাংশ অ্যাপলের আইওএসের দখলে।

গার্টনার আরও জানিয়েছে, ২০১৭ সালে ১৩০ কোটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন বিক্রি হয়েছিল। তুলনামূলকভাবে ২১ কোটি ৫০ লাখ ইউনিট আইওএসচালিত স্মার্টফোন বিক্রি হয়েছিল। অন্যান্য অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন বিক্রি হয়েছিল মাত্র ১৫ লাখ ইউনিট।

প্রায় এক দশক আগে অ্যান্ড্রয়েডের প্রথম সংস্করণ উন্মুক্ত হয়েছিল। এরপর থেকে বিভিন্ন মিষ্টিজাতীয় খাবারের নামে অ্যান্ড্রয়েড সংস্করণের নাম রাখে গুগল। এর মধ্যে কিটক্যাট, মার্শমেলো, নোগাট, ওরিও রয়েছে। বর্তমানে অ্যান্ড্রয়েড পি-এর পরীক্ষামূলক সংস্করণ নিয়ে কাজ চলছে। শিগগিরই এর একটি নাম পাওয়া যাচ্ছে।