বিপাকে টুইটার?

টুইটারের শেয়ারমূল্য কমেছে সাড়ে ২০ শতাংশ। ২০১৩ সালে আইপিওর পর থেকে প্রতিষ্ঠানটির এটি দ্বিতীয় বৃহত্তম ধস। সম্প্রতি ভুয়া ও আপত্তিকর ১০ লাখের বেশি অ্যাকাউন্ট ছাঁটাই করেছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। এই সংবাদ প্রকাশের পর থেকেই শেয়ারমূল্যের পতন শুরু হয়।

গত শুক্রবার এক প্রতিবেদন থেকে জানা যায়, প্রতি মাসে টুইটারে সক্রিয় ব্যবহারকারী ৩৩ কোটি ৬০ লাখ থেকে কমে ৩৩ কোটি ৫০ লাখ হয়েছে। সংবাদটি ছড়িয়ে পড়লে শেয়ারমূল্য পতনের জন্য প্রতিষ্ঠানটির প্রায় ৫০০ কোটি ডলার ক্ষতি হয়।

তবে এ বিষয়ে বিনিয়োগকারীদের বিচলিত না হতে অনুরোধ করেছে টুইটার। কারণ, দ্বিতীয় প্রান্তিকের আয় ঘোষণার সময় বিনিয়োগকারীদের বলা হয়েছিল, সামাজিক যোগাযোগমাধ্যমটিতে সুস্থ পরিবেশ তৈরিকেই প্রাধান্য দিয়ে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা এবং সক্রিয় ব্যবহারকারীদের সুন্দর একটি পরিবেশ দেওয়ার লক্ষ্যেই ভুয়া ও আপত্তিকর অ্যাকাউন্ট মুছে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

ওয়াশিংটন পোস্ট-এর গবেষণা অনুযায়ী, গত মে ও জুনে প্রায় ৭ কোটি অ্যাকাউন্ট মুছে ফেলেছে টুইটার। তাদের সে অভিযান এখনো চলমান। সে হিসেবে প্রতিদিন প্রায় ১০ লাখ অ্যাকাউন্ট মুছে ফেলা হচ্ছে। ২০১৬ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপে নির্বাচনের ফল প্রভাবিত হওয়ার ঘটনার পর থেকে মার্কিন কংগ্রেসের চাপের মুখে পড়ে টুইটার। এর ফলেই এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা নেয় সামাজিক যোগাযোগমাধ্যমটি।

সূত্র: দ্য গার্ডিয়ান