ফেসবুক নিউজ ফিড সীমিত হচ্ছে না

ফেসবুক
ফেসবুক

ফেসবুকের নিউজ ফিডে নাকি মাত্র ২৫ জন বন্ধুর ফিড দেখা যাবে! ভুয়া খবর বা হোক্সের বিরুদ্ধে কড়াকড়ির সময়েও এটি ফেসবুকে ছড়িয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, ফেসবুক নিউজ ফিড সীমিত করছে না তারা।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক মাস ধরে একটি ভুয়া খবর ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এতে বলা হচ্ছে, ফেসবুক অ্যালগরিদম পরিবর্তন করেছে, তাতে নির্দিষ্ট কিছু বন্ধু বাদে অন্যদের পোস্ট নিউজ ফিডে দেখতে পাবেন না। কারও যদি ভাগ্য ভালো থাকে, তার পোস্ট নিউজ ফিডে চলে আসতে পারে। এই পোস্ট কপি পেস্ট করে সবাইকে ছড়িয়ে দেওয়ার কথা বলা হয়। ওই পোস্টে তাদের জবাব দেওয়ার জন্যও অনুরোধ করা হয়।

এ ধরনের ভুয়া পোস্টের কয়েকটি ধরন দেখা যাচ্ছে। এ বছরের ফেব্রুয়ারি থেকে এ ধরনের ভুয়া পোস্ট ছড়াতে শুরু করলে ফেসবুক তা বন্ধ করার চেষ্টা করে। কিন্তু তাতে ভুয়া খবর ছড়ানো বন্ধ হয়নি। অনেকেই এ ধরনের পোস্ট ভুল বুঝে শেয়ার করেন বলেই তা দ্রুত ছড়িয়ে পড়ে।

আইএএনএসের এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, তারা ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে।

গত শুক্রবার ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, ভুয়া ও হ্যাক করা অ্যাকাউন্ট চালানো ঠেকাতে কঠোর হচ্ছে তারা। পেজ চালানোর ক্ষেত্রে বিশ্বাসযোগ্যতা তৈরি ও ভুয়া অ্যাকাউন্টের কার্যক্রম বন্ধে নতুন নিয়ম করেছে ফেসবুক। এ জন্য কিছু কঠোর নিয়মের মধ্যে দিয়ে যেতে হবে পেজের অ্যাডমিনদের।

ফেসবুকের বিবৃতিতে জানানো হয়, অনেক বেশি অডিয়েন্স বা ফলোয়ার আছে—এ রকম পেজগুলোকে তাদের লোকেশন, অর্থাৎ অবস্থান সম্পর্কে নিশ্চিত করতে হবে। এটা না করলে পেজের অ্যাডমিনরা নতুন কোনো পোস্ট প্রকাশ করতে পারবেন না।

যেসব অ্যাকাউন্ট নতুন নিয়মের আওতাধীন, এর মধ্যে তাদের নোটিশ দেওয়া হয়েছে। নোটিশ পাওয়া মাত্রই সংশ্লিষ্ট পেজকে অতিরিক্ত অথোরাইজেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। এ জন্য ফোনে লোকেশন সার্ভিস চালু রেখে ব্যবহারকারীদের কয়েক সপ্তাহ ধরে নিজেদের অবস্থানের প্রমাণ দিতে হবে। অথোরাইজেশন প্রক্রিয়া চালু থাকলে ব্যবহারকারীরা জানতে পারবেন, কোন দেশ থেকে পোস্টটি দেওয়া হচ্ছে।