ই-কমার্স খাত দখল করতে আসছে ফেসবুক!

ফেসবুক একে একে সবকিছু যেন দখল করছে। সামাজিক যোগাযোগ, চ্যাটিং থেকে শুরু করে নানা সেবা আনছে প্রতিষ্ঠানটি। কদিন আগেই ঘোষণা দিল ডেটিং অ্যাপের। এবার শোনা যাচ্ছে, ই-কমার্সের ক্ষেত্রে আমাজনের প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছে ফেসবুক। শিগগিরই আসছে ফেসবুকের শপিং অ্যাপ্লিকেশন। ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রাম নিজস্ব শপিং অ্যাপ তৈরিতে কাজ করছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের খবরে বলা হয়, ইনস্টাগ্রামের তৈরি ওই শপিং অ্যাপের নাম হতে পারে ‘আইজি শপিং’। এতে বিভিন্ন মার্চেন্ট বা ব্যবসায়ীর পণ্য সংগ্রহ দেখা যাবে। ব্যবসায়ীরা ওই অ্যাপে পণ্য রাখতে পারবেন এবং ব্যবহারকারীরা তা দেখতে ও ফরমাশ দিতে পারবেন।

অ্যাপটি কবে নাগাদ চালু হবে, সে বিষয়ে এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।

ভার্জ বলছে, অ্যাপটি এখনো তৈরির ধাপে।

বর্তমানে ইনস্টাগ্রামে আড়াই কোটি ব্যবসাভিত্তিক অ্যাকাউন্ট রয়েছে, যার মধ্যে ২০ লাখ বিজ্ঞাপনদাতাদের অ্যাকাউন্ট।

এর আগে ফেসবুক কর্তৃপক্ষ বলেছিল, ইনস্টাগ্রামে প্রতি পাঁচজনের চারজন ব্যবহারকারী একপক্ষে একটি ব্যবসাভিত্তিক অ্যাকাউন্ট অনুসরণ করে। পৃথক একটি অ্যাপ তৈরি করে ইনস্টাগ্রামের একটি অংশকে ই-কমার্সে রূপ দিতে চাইছে প্রতিষ্ঠানটি।

এ ছাড়া ইনস্টাগ্রামে নতুন টুল বা সফটওয়্যার চালু করতে পারে ফেসবুক। এতে ব্যবসায়ীরা ওই প্ল্যাটফর্মে ব্যবসার জন্য সুবিধা পাবেন।

২০১৬ সালে ইনস্টাগ্রাম তাদের শপিং ফিচারটি পরীক্ষা চালিয়ে গত বছর তা চালু করে। ওই শপিং ফিচার ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন পোস্ট ট্যাগ করতে পারে। শপিং অ্যাপ চালু হলে ই-কমার্সের ক্ষেত্রে ইনস্টাগ্রাম আরও এক ধাপ এগিয়ে যাবে।

সম্প্রতি ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ভেরিফায়েড বা যাচাই করে নেওয়ার সুযোগ দিয়েছে। ফটো আইডি দিয়ে সঠিক অ্যাকাউন্ট যাচাই করা যাবে। এতে ভুয়া অ্যাকাউন্ট কমবে।