বিশ্বের দীর্ঘতম যাত্রাবিরতিহীন ফ্লাইট চালু হচ্ছে

এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর উড়োজাহাজ। ছবি: এয়ারবাসের সৌজন্যে
এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর উড়োজাহাজ। ছবি: এয়ারবাসের সৌজন্যে

সিঙ্গাপুর থেকে নিউইয়র্কের দূরত্ব প্রায় ১৬ হাজার কিলোমিটার। এ পথে শুরু হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে দীর্ঘতম যাত্রাবিরতিহীন ফ্লাইট। এ দূরত্ব পার হওয়ার জন্য প্রায় ১৯ ঘণ্টা সময় লাগবে। দীর্ঘ এ পথে এবার সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে সিঙ্গাপুর এয়ারলাইনস।

টানা প্রায় ১৯ ঘণ্টার ফ্লাইটে সিঙ্গাপুর থেকে নিউইয়র্ক যাওয়ার জন্য সিঙ্গাপুর এয়ারলাইনস তাদের নতুন এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর (আলট্রা লং রেঞ্জ) গ্রহণ করেছে।

সিঙ্গাপুর এয়ারলাইনসের এক বিবৃতিতে জানানো হয়, সিঙ্গাপুর থেকে নিউজার্সির নেওয়ার্ক লিবার্টি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে আগামী ১১ অক্টোবর প্রথম বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করা হবে। এয়ারবাসের কাছ থেকে কেনা সাতটি এ৩৫০-৯০০ ইউএলআরের প্রথম যাত্রা হবে এটি।

এর আগেও সিঙ্গাপুর এয়ারলাইনস এ রুটে ফ্লাইট চালিয়েছে। তবে সে সময় রুটটি পরিচালনার উপযুক্ত উড়োজাহাজ ছিল না। এয়ারবাস এ৩৮০ এ পথে প্রথম বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। এরপর তা বন্ধ করে দেওয়া হয়। এবার এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর দিয়ে ফ্লাইটটি পুনরায় চালু করা হবে।

বিশ্বের দীর্ঘতম রুটের জন্য এয়ারবাসের প্লেনটিকে বিশেষভাবে তৈরি করা হয়েছে। নতুন এ উড়োজাহাজগুলো টানা ২০ ঘণ্টা উড়তে পারে। ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, যাত্রাপথে উড়োজাহাজগুলো ১৬ হাজার ৭০০ কিলোমিটার পাড়ি দেবে এবং তাতে ১৮ ঘণ্টা ৪৫ মিনিট লাগবে। এতে বিজনেস ক্লাসে ৬৭টি সিট ও ইকোনমি ক্লাসে ৯৪টি সিট রয়েছে। উড়োজাহাজটি মূল এ৩৫০ মডেলের পৃথক সংস্করণ, যাতে রূপান্তরিত ফুয়েল সিস্টেম ব্যবহার করা হয়েছে। এতে ১ লাখ ৬৫ হাজার লিটার জ্বালানি নেওয়া যায়।