নতুন ফোনে আনন্দ নাকি পুরোনোতে স্বস্তি

নতুন মডেলের স্মার্টফোনের প্রতি অনেকেরই আগ্রহ থাকে। ছবি: কবির হোসেন
নতুন মডেলের স্মার্টফোনের প্রতি অনেকেরই আগ্রহ থাকে। ছবি: কবির হোসেন

সকালে ঘুম থেকে উঠেই মোবাইল ফোনের সঙ্গে পথচলা শুরু। সে চলা শেষ হয় রাতে ঘুমানোর পর। এককথায় মোবাইল ফোনের সঙ্গে ২৪ ঘণ্টার বসবাস। নানা কাজে মানুষ মোবাইল ফোন ব্যবহার করে। নিত্যদিনের চলার পথের সঙ্গী ডিজিটাল এই যন্ত্র। বিভিন্ন কারণে মানুষ ফোন কেনে। নতুন মোবাইল ফোন কেনার সময় মানুষ কোন বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দেয়? কখন বুঝবেন আপনার নতুন ফোন কেনার সময় হয়েছে? নতুন মডেল এলেই কি ব্যবহৃত ফোন বদলে ফেলবেন?

কেন আবার নতুন

হাতের ফোনটি বেশ ভালোই চলছে, তাহলে আবার নতুন ফোন কেন? ‘সর্বশেষ আধুনিক প্রযুক্তির সঙ্গে নিজেকে রাখতে চাই। নিজেকে পিছিয়ে রাখতে চাই না প্রযুক্তির কোনো উৎকর্ষ থাকে।’ ঢাকার একটি দোকানে নতুন মোবাইল ফোন কিনতে আসা সাকিব জামানের চটপট উত্তর।

প্রতিটি মোবাইল ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান তাদের সর্বশেষ সংস্করণে নতুন কিছু সংযোজন এনে থাকে। সর্বশেষ প্রযুক্তিই নতুন ফোন কেনার ক্ষেত্রে ক্রেতাদের আকৃষ্ট করার বড় মাধ্যম। হুয়াওয়ে নোভা টু আই ফোনের নতুন সংস্করণ হলো হুয়াওয়ে নোভা থ্রি আই। টু আই ফোনটি রেখে থ্রি আই ফোনটি কেন কিনবে ক্রেতা? এমন প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, হুয়াওয়ে নোভা লাইনআপের দ্বিতীয় সংস্করণ ২০১৭ সালে হুয়াওয়ে নোভা টু আই বাজারে আসে। যার মূল আকর্ষণ ছিল উন্নত ক্যামেরা। নোভার তৃতীয় সংস্করণ নোভা থ্রি আইয়ের মূল আকর্ষণ কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত (এআই) আরও উন্নতমানের চারটি ক্যামেরা। কমবেশি সব ব্র্যান্ডের ফোনের বেলাতেই এই ধারাটা দেখা যায়।  

চাহিদার ভিন্নতা

বিভিন্ন কারণে মানুষ মোবাইল ফোন কেনে। একেকজনের চাহিদা একের রকম। বয়স ও ব্যবহারের ধরনের ওপর নির্ভর করে বেশি ভাগ সময় মোবাইল ফোন কিনে থাকে। বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের নিক্কন টেলিকমের নির্বাহী পরিচালক নাজমুল হাসান দিয়েছেন তেমনি তথ্য। ‘তরুণেরা এক ধরনের, আবার একটু বয়সীরা অন্য ধরনের মোবাইল ফোন পছন্দ করে। তবে সর্বশেষ প্রযুক্তিসহ ফোনটিই বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের কাছে প্রথম পছন্দ। কারণ, বর্তমানে শিক্ষার্থীদের একটি অংশই মোবাইল ফোনের মাধ্যমে পড়াশোনা করে থাকে। আর একটু বেশি বয়সীরা যোগাযোগের একটি যন্ত্র হিসেবেই মোবাইল ফোন কিনে থাকে।’ তবে মধ্যবয়সীদের মোবাইল কেনার ক্ষেত্রে পছন্দের ভিন্নতা রয়েছে বলেও তিনি জানান। বিভিন্ন প্রতিষ্ঠানে যাঁরা চাকরি করছেন, তাঁরা তাঁদের কাজে লাগে এমন ফোন চান। অনেকেই মোবাইল ইন্টারনেটের মাধ্যমে অফিসের কাজের দেখভাল করেন। তাঁদের নজর আধুনিক স্মার্টফোনের দিকে। কর্মজীবী নারী বা গৃহিণীদের ঝোঁক বড় পর্দায় মোবাইল ফোনের প্রতি।

আরও বেশি আধুনিক

বাজার ঘুরে দেখা গেছে, নতুন ফোন কেনার সময় ক্রেতারা বেশি গুরুত্ব দেন র‍্যাম, রম, প্রসেসর, ক্যামেরা ও নকশার ওপর। বিশেষ করে যাঁরা বেশি সেলফি তোলেন, তাঁরা ভালো ক্যামেরার ফোন কিনতে চান। ইস্টার্ন প্লাজা শপিং মলে কথা হয় চাকরিজীবী এনামুল হোসেনের সঙ্গে। ‘আমার কাছে মোবাইল ফোনের ব্র্যান্ড অনেক গুরুত্বপূর্ণ। ভালো ব্র্যান্ডের মোবাইল ফোন আমার প্রথম পছন্দ। তাই আমার কাছে দামের চেয়ে উৎপাদনকারী প্রতিষ্ঠানের গুরুত্বই বেশি।’

ওয়ালটন মোবাইল ফোন বিপণন বিভাগের প্রধান আসিফুর রহমান খান জানান, নির্দিষ্ট কোনো মডেলের হ্যান্ডসেটের নতুন সংস্করণ ছাড়ার ক্ষেত্রে তিনটি বিষয়ে প্রাধান্য দেওয়া হয়। এক. র‍্যাম ও রমের শক্তি বাড়ানো, দুই. ক্যামেরার উন্নয়ন, তিন. নেটওয়ার্ক আপগ্রেডেশন (থ্রিজি থেকে ফোরজি)। এ ছাড়াও কখনো কখনো নির্দিষ্ট মডেলের হ্যান্ডসেটে অপারেটিং সিস্টেমের হালনাগাদ দেওয়া হয়। ক্রেতারাও এ বিষয়গুলো কেনার সময় গুরুত্ব দেয়।

পুরোনোতেই স্বস্তি

অনেকেই সাধ ও সাধ্যের মধ্যে নতুন ফোন কিনতে পারে না। মডেল পছন্দ হলেও নতুন অবস্থায় দাম বেশি থাকে। তাই সেটা সবার পক্ষে কেনা সম্ভব না। অনেকে নতুন সংস্করণের মোবাইল বাজারের আসার পর সেটি বিক্রি করে আরও উন্নত ফোন কেনেন। স্বল্প পুরোনো ফোনটি বাজারে বিক্রি করে দেন। এতে অনেকের সুযোগ আসে অল্প দিন ব্যবহার করা ফোনটি কেনার। বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের বিঅ্যান্ডবি শপের বিক্রয় ব্যবস্থাপক মো. জুলহাস মিয়া জানান, ‘পুরোনো মোবাইল ফোন বেচাকেনাই আমাদের প্রধান কাজ। দেখেশুনে কিনতে পারলে অল্প ব্যবহৃত মোবাইল ফোনের মধ্যেও ভালোটা পাওয়া যায়। এ জন্য পরিচিত কারও কাছ থেকে কেনাই ভালো। রাজধানী ঢাকাসহ প্রায় সব বাজারেই পুরোনো মোবাইলের কেনাবেচা চলে।’

বিক্রয়োত্তর সেবা

অনেকে বিক্রয়োত্তর সেবার মেয়াদ দেখে মোবাইল ফোন কেনেন। বাজার ঘুরে দেখা গেছে, প্রায় প্রতিটি মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান বিক্রয়োত্তর সেবা দিয়ে থাকে। তবে তার মেয়াদ একেক রকম। অভিজ্ঞদের পরামর্শ হলো বিক্রয়োত্তর সেবার ব্যাপারটা ফোন কেনার সময় বুঝে নেওয়া উচিত। ফোনের ওয়ারেন্টি কী রকমের বা ব্যাটারির ক্ষেত্রে ওয়ারেন্টি কী আছে তা পরিষ্কারভাবে জেনে নিতে হবে বিক্রেতার কাছ থেকে।

পুরোনোকেই নতুন করে

অনেকের নতুন ফোন কেনার জন্য পর্যাপ্ত বাজেট থাকে না। তাই ব্যবহৃত পুরোনো ফোনটি নতুন করে অনেকেই সাজিয়ে নেন। নতুন মেমোরি কার্ড যোগ করা। ব্যাটারি বদলে নতুন একটা লাগিয়ে নেওয়া। আজকাল পানিরোধী খাপ পাওয়া যায়, সেগুলো ব্যবহার করেন অনেকে। গান শোনার জন্য ভালো মানের হেডফোন কিনে নিয়ে নতুনভাবে গান শোনার সুবিধাও রয়েছে। এ ছাড়া পুরোনো ফোনটি নতুন করে সাজিয়ে নেওয়ার জন্য ক্লিপ জুম লেন্সসহ মোবাইল ফোনের নতুন অনুষঙ্গ কিনে নিতে পারেন। আবার ফোনের ইন্টারফের বদলে নিতে পারেন। যেমন,  নতুন অ্যান্ড্রয়েডে হালনাগাদ লঞ্চার অ্যাপ বদলে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস বদলানো যেতে পারে, পুরোনো ফোনে লাইট অ্যাপ ব্যবহার করা ইত্যাদি। এতে পুরোনো ফোনে নতুনের স্বাদ পেতে পারেন।