নতুন স্কাইপ হালনাগাদ করার সময় দেবে মাইক্রোসফট

স্কাইপ
স্কাইপ

স্কাইপ ভিডিও কল ও বার্তা আদান–প্রদানের সফটওয়্যার হিসেবে বেশ জনপ্রিয়। ২০১১ সালে মাইক্রোসফট ৮৫০ কোটি ডলারে স্কাইপ লিমিটেডকে কিনে নেয়। সম্প্রতি স্কাইপের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তনের কথা জানিয়েছে মাইক্রোসফট।

আইএএনএসের প্রতিবেদনে বলা হয়, স্কাইপের পুরোনো সংস্করণ ৭.০ ক্ল্যাসিক থেকে সমর্থন প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। স্কাইপের নতুন সংস্করণ ‘স্কাইপ ৮’–কে গুরুত্ব দিতে আগামী নভেম্বর থেকে স্কাইপ থেকে সমর্থন সরিয়ে নেওয়ার কথা বলেছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটের এক ব্লগ পোস্টে বলা হয়, স্কাইপ সংস্করণ ৭ ও এর নিচের সংস্করণগুলো থেকে ১ নভেম্বর ডেস্কটপ ডিভাইস ও ১৫ নভেম্বর থেকে মোবাইল ও ট্যাবলেট ডিভাইসে সমর্থন সরিয়ে নেবে মাইক্রোসফট। উন্নত ফিচারের স্কাইপ ৮–কে উন্নত করতে এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

স্কাইপের পুরোনো সংস্করণ থেকে সমর্থন সরিয়ে নেওয়ার অর্থ হচ্ছে, এ সংস্করণগুলোর জন্য কোনো হালনাগাদ সংস্করণ বা নিরাপত্তা দেবে না মাইক্রোসফট। তবে স্কাইপের নতুন সংস্করণ হালনাগাদ করে নেওয়ার সুবিধার জন্য পুরোনো সংস্করণ এখনই বন্ধ করছে না তারা।

মাইক্রোসফটের ব্লগ পোস্টে বলা হয়, ব্যবহারকারীদের সবচেয়ে বেশি অনুরোধ করা ফিচারগুলো নিয়ে কাজ করা হচ্ছে। কল রেকর্ডিং সুবিধা যুক্ত হয়েছে। এ ছাড়া চ্যাটের মধ্যে সার্চ সুবিধা যুক্ত হচ্ছে। এ ছাড়া বর্তমান কন্টাক্টগুলোয় ফোন নম্বর যুক্ত হবে। ব্যবহারকারীর হাতে আরও বাড়তি নিয়ন্ত্রণ দেওয়া হচ্ছে।

গত সেপ্টেম্বর মাসে মাইক্রোসফট ডেস্কটপ ও মোবাইল সংস্করণের স্কাইপের ইন্টারফেসে পরিবর্তন এনেছে। এতে ভয়েস কল, ভিডিও চ্যাট ও বার্তা আদান–প্রদানকে সহজ করা হয়েছে। ব্যক্তিগত আলাপচারিতার বিষয়টিকে গুরুত্ব দিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু করেছে মাইক্রোসফট।

অবশ্য, পুরোনো সংস্করণের স্কাইপগুলো থেকে সমর্থন প্রত্যাহার করার পর কত দিন আর তা চালু থাকবে, এ বিষয়ে জানায়নি মাইক্রোসফট কর্তৃপক্ষ।