স্থানীয় স্টার্টআপগুলোকে তুলে ধরতে সহযোগিতা করবে মাইক্রোসফট

দেশি স্টার্টআপগুলোকে নিয়ে কাজ শুরু করার ঘোষণা মাইক্রোসফটের। ছবি: সংগৃহীত
দেশি স্টার্টআপগুলোকে নিয়ে কাজ শুরু করার ঘোষণা মাইক্রোসফটের। ছবি: সংগৃহীত

দেশের স্টার্টআপগুলো আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে মাইক্রোসফট ‘স্কেলআপ’ কর্মসূচি চালু করেছে। মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের এ কর্মসূচির মাধ্যমে স্টার্টআপগুলোকে কারিগরি সহায়তা, প্রশিক্ষণ ও কমিউনিটি সহযোগিতা দেওয়া হবে।

‘মাইক্রোসফট স্কেলআপ’ কর্মসূচির অংশ হিসেবে আগামী দুই বছরে বিশ্বব্যাপী ৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এ কর্মসূচি ‘সিরিজ এ’ স্টার্টআপগুলোকে সহায়তার লক্ষ্যে কাজ করবে এবং মাইক্রোসফটের সঙ্গে যৌথ সম্পৃক্ততা (কো-সেল) এবং স্টার্টআপগুলোর মাইক্রোসফট টেকনোলজি, ক্রেডিট ও মেন্টরশিপ গ্রহণের সুযোগ দেবে।

মাইক্রোসফট ফর স্টার্টআপসের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা (এমইএনএ) এবং সার্কের কান্ট্রিপ্রধান লতিকা এস পাই বলেন, বাংলাদেশের সম্ভাবনাময় স্টার্টআপ ইকোসিস্টেম রয়েছে। এ খানে শিক্ষা, স্বাস্থ্যসেবা, জ্বালানি ও শক্তি, অনুষ্ঠান ব্যবস্থাপনা, খাবার সরবরাহ, আইওটি ও কৃষিসেবা নিয়ে স্টার্টআপ তৈরি হয়েছে। মাইক্রোসফট এখানে উদ্যোক্তা ইকোসিস্টেম উন্নয়নে কাজ করবে।

মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, মাইক্রোসফট ফর স্কেলআপস উদ্যোগের মাধ্যমে স্টার্টআপগুলোকে সাহায্য করা হবে। এ কর্মসূচির অংশ হিসেবে এন্টারপ্রাইজ-রেডি স্থানীয় স্টার্টআপগুলো নির্বাচন করা ও বৈশ্বিক মার্কেটপ্লেসে তা তুলে ধরতে নির্দেশনাগত সহায়তা করা হবে। এ কর্মসূচির মাধ্যমে প্রাথমিক নির্বাচনের পর বিশেষজ্ঞরা নির্বাচিত স্টার্টআপগুলোকে নিয়ে কাজ করবেন।