পিক্সেল ৩ ও ৩ এক্সএল নামে নতুন দুটি স্মার্টফোন আনল গুগল

গুগল পিক্সেল ৩ ও ৩ এক্সএল
গুগল পিক্সেল ৩ ও ৩ এক্সএল

পিক্সেল ৩ ও ৩ এক্সএল নামে পিক্সেল স্মার্টফোনের ২০১৮ সালের নতুন সংস্করণের ঘোষণা দিল গুগল। ২০১৬ সালে ফ্ল্যাগশিপ স্মার্টফোন হিসেবে অ্যাপল ও স্যামসাংকে টেক্কা দিতে গুগল পিক্সেল স্মার্টফোন বাজারে ছাড়ে। বিল্ট ইন স্মার্ট অ্যাসিস্ট্যান্ট ও দারুণ ক্যামেরা ফিচারের পিক্সেল ৩ ও ৩ এক্সএল স্মার্টফোনকে ‘জীবনের সবচেয়ে সাহায্যকারী ডিভাইস’ বলছে গুগল। গতকাল মঙ্গলবার নিউইয়র্কের এক অনুষ্ঠানে নতুন দুটি মডেলের স্মার্টফোন, ট্যাবলেট ও হোম স্পিকারের ঘোষণা দিয়েছে গুগল।

পিক্সেল ৩ ও পিক্সেল ৩ এক্সএলের দাম শুরু হবে ৭৯৯ ও ৮৯৯ মার্কিন ডলার থেকে।

এই দুটি স্মার্টফোন দেখতে এর আগে বাজারে ছাড়া পিক্সেল টু ও পিক্সেল টু এক্সএলের মতোই। এ দুটি স্মার্টফোনের পেছনে একটি ক্যামেরা ব্যবহার করেছে গুগল। অর্থাৎ বাজারে প্রচলিত দুই বা তিন ক্যামেরার ট্রেন্ডের দিকে যায়নি গুগল। ফোন দুটির পেছনে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। পিক্সেল ৩ স্মার্টফোনে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লে এবং ৩ এক্সএলে ৬ দশমিক ৩ ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লে রয়েছে। ফোনটির সামনে অবশ্য ডুয়েল ক্যামেরা সেটআপ রয়েছে। এতে সুপার রেজুলেশন জুম, নাইট সাইট লো-লাইট মোড রয়েছে।

গুগলের নতুন এ দুটি ফোন হচ্ছে অ্যান্ড্রয়েড ৯.০ পাই–চালিত প্রথম স্মার্টফোন। এতে কোয়ালকমের তৈরি স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট রয়েছে। এ ছাড়া এতে ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজ থাকছে। এর ১২৮ জিবি স্টোরেজের আলাদা সংস্করণও পাওয়া যাবে।

তবে ফোন দুটির পার্থক্য হচ্ছে এর স্ক্রিনের আকার ও ব্যাটারিতে। পিক্সেল থ্রিতে ২৯১৫ এমএএইচ ও থ্রি এক্সএলে ৩৪৩০ এমএএইচ ব্যাটারি রয়েছে। ফোনে রয়েছে ফার্স্ট চার্জিং সুবিধা। গুগল বলছে, ১৫ মিনিট চার্জ দিলে ফোন সাত ঘণ্টা ব্যবহার করা যাবে।

গুগলের নতুন ফোন দুটি আইপি ৬৮ রেটিংয়ের। অর্থাৎ তা পানি ও ধুলারোধী। ফোনে টাইটান এম নামে গুগলের তৈরি সিকিউরিটি চিপ রয়েছে, যা গুগলের তৈরি সবচেয়ে সুরক্ষিত স্মার্টফোন বলে দাবি করা হয়েছে। এতে ইউএসবি সি এয়ারবাডস থাকবে।

ফোনটি অ্যাপলের আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স ও স্যামসাংয়ের গ্যালাক্সি এস৯ ও এস৯ প্লাসের সঙ্গে প্রতিযোগিতা করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

পিক্সেল স্লেট
পিক্সেল স্লেট

পিক্সেল স্লেট: ৯ অক্টোবরের অনুষ্ঠানে গুগল পিক্সেল স্লেট নামে নতুন ট্যাবলেটের ঘোষণা দিয়েছে। অ্যাপলের আইপ্যাড প্রো ও মাইক্রোসফটের সারফেস প্রোকে টেক্কা দিতে গুগল পিক্সেল স্লেট এনেছে। এতে ক্রোম ওএস–নির্ভর টাচ ফার্স্ট ইউজার ইন্টারফেস, অপটিমাইজড অ্যান্ড্রয়েড অ্যাপস ও ডেস্কটপের মতোই ফিচার আনা হয়েছে। এর সামনে ও পেছনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। এর দাম শুরু ৫৯৯ মার্কিন ডলার থেকে।

গুগল হোম হাব
গুগল হোম হাব

গুগল হোম হাব: পিক্সেল স্লেট ও পিক্সেল ৩ স্মার্টফোনের পাশাপাশি গুগল স্মার্ট ডিসপ্লেযুক্ত হালনাগাদ গুগল হোমের ঘোষণা দিয়েছে। গুগল অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যার–চালিত ডিভাইসটি ব্যবহার করে ইউটিউব, গুগল সার্চসহ নানা কনটেন্ট ব্যবহারের সুযোগ থাকবে। এর দাম ১৪৯ মার্কিন ডলার।