চালকের হৃৎকম্পনই সবচেয়ে জোরালো শব্দ

বৃক্ষের পরিচয় ফলে। আর হারলি- ডেভিডসনের পরিচয় ইঞ্জিনের শব্দে। অথচ ইতালির মিলানে যে মোটরসাইকেলের দেখা মিলেছে, তার শব্দ একদম অচেনা। লাইভওয়্যার হলো হারলি-ডেভিডসনের ‘অল-ইলেকট্রিক’ মোটরসাইকেল। মানে পুরোটাই বিদ্যুতে চলে, তেল-গ্যাসের কারবার নেই। ইঞ্জিনের শব্দ বদলের সেটাই মূল কারণ। লাইভওয়্যারের ঘোষণাতেও প্রতিষ্ঠানটি বলেছে, সবচেয়ে জোরালো যে শব্দ শুনবেন, তা আপনার হৃৎকম্পন।

২০১৪ সালের জুনে লাইভওয়্যারের নুমনা দেখিয়েছিল হারলি-ডেভিডসন। পরীক্ষামূলক মোটরসাইকেলটি শূন্য থেকে ৬০ মাইল বেগে ছুটতে মাত্র চার সেকেন্ড সময় নেবে বলে জানিয়েছিল। গত সপ্তাহে মিলান মোটরসাইকেল প্রদর্শনীতে যে লাইভওয়্যার দেখানো হয়েছে, সেটাও একই ধরনের।

অ্যালুমিনিয়ামের মোড়কে ঢাকা থাকবে মূল লিথিয়াম-আয়ন ব্যাটারি। ১২ ভোল্টের আরেকটি ব্যাটারি থাকবে বাতি, ড্যাশবোর্ড আর হর্নের জন্য। মোটরসাইকেলের সঙ্গেই চার্জার থাকবে। যেকোনো সকেটে লাগিয়ে চার্জ দেওয়া যাবে।

যুক্তরাষ্ট্রের উইসকনসিনের হারলি-ডেভিডসন প্রোডাক্ট ডেভেলপমেন্ট সেন্টারে লাইভওয়্যারের নকশা করা হয়েছে, তৈরি হচ্ছে পেনসিলভানিয়ার ইয়র্ক শহরে প্রতিষ্ঠানটির কারখানায়। ২০১৯ সাল থেকে উত্তর আমেরিকা ও ইউরোপের দেশগুলোতে পাওয়া যাবে, আগাম ফরমাশ নেওয়া শুরু হবে জানুয়ারিতে। তখনই জানা যাবে লাইভওয়্যারের দাম ও অন্যান্য তথ্য।

ছবি ও সূত্র: হারলি-ডেভিডসন