যুব উদ্যোক্তা সম্মেলন 'জিইবি-২০১৮' অনুষ্ঠিত

মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয়েছে যুব উদ্যোক্তাদের আসর গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প বা জিইবি। ছবি: সংগৃহীত
মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয়েছে যুব উদ্যোক্তাদের আসর গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প বা জিইবি। ছবি: সংগৃহীত

সম্প্রতি মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয়েছে যুব উদ্যোক্তাদের আসর গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প বা জিইবি। যুক্তরাষ্ট্রভিত্তিক উদ্যোক্তাদের এ আয়োজনে বিশ্বের ৪০টি দেশ থেকে সফল উদ্যোক্তা ও ১৫০ জন মেধাবী তরুণ অংশগ্রহণ করেন।

এমআইটি স্লোগান স্কুল অব ম্যানেজমেন্টের সহযোগিতায় যুক্তরাষ্ট্রের লিঙ্কন ইউনিভার্সিটি কলেজ এবং এশিয়া স্কুল অব বিজনেস (এএসবি) যৌথভাবে বিভিন্ন সেশন পরিচালনা করে। দল গঠন, আলোচনা, স্টার্টআপ ওয়ার্কআউট, ব্যবসায়িক মডেল গঠন, উদ্ভাবনী ব্যবসায়িক ধারণার মতো নানা আয়োজন ছিল এতে। এ আয়োজনে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করে লিডসাস গ্লোবাল অ্যাকশন (এলজিএ)।

এলজিএর প্রতিষ্ঠাতা সাদিক আল সরকার বলেন, জিইবি তরুণ উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম। এখানে ধারণা প্রতিযোগিতায় অংশ নিয়ে বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করা যায়, যা সফল উদ্যোক্তা হয়ে উঠতে সাহায্য করে।

গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্পের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান খগেন্দ্র আচার্য বলেন, শুরু থেকেই জিইবি যুব উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদের মধ্যে অভ্যন্তরীণ সেশন ও নেটওয়ার্কিং নিয়ে কাজ করেছে। এ ছাড়া বিনিয়োগকারীরা বুটক্যাম্পে অংশগ্রহণকারীদের উত্থাপিত সম্ভাবনাময় বিভিন্ন উদ্যোগের প্রতি আগ্রহ দেখিয়েছেন এবং এটা ভবিষ্যতে তাদের সঙ্গে কাজ করার জন্য খুবই ইতিবাচক।