তথ্যপ্রযুক্তি খাতে একযোগে কাজ করতে হবে: মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: সংগৃহীত।
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: সংগৃহীত।

তথ্যপ্রযুক্তি খাতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া মন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল সোমবার টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে শপথগ্রহণ শেষে এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। ঢাকায় সফটওয়্যার খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এই সংবর্ধনার আয়োজন করে।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘সরকারের নানা ধরনের তথ্যপ্রযুক্তি–বিষয়ক কাজে দেশীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান কাজ করার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতির লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলেছি আমরা। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। বেসিস অনেক দিন ধরে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে।’

দশম জাতীয় সংসদের শেষ ভাগে ২০১৮ সালের ২ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ছয়টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছ থেকে বাংলাদেশ সরকারের মন্ত্রী (টেকনোক্র্যাট কোটায়) হিসেবে শপথ নেন মোস্তাফা জব্বার। গত ৬ নভেম্বর প্রধানমন্ত্রীর নির্দেশে পদত্যাগ করেন। মন্ত্রী হওয়ার আগে বেসিসের সভাপতির দায়িত্ব পালন করেছিলেন তিনি।