বন্ধ হচ্ছে মোমেন্টস অ্যাপ

ফেসবুকের মোমেন্টস অ্যাপ
ফেসবুকের মোমেন্টস অ্যাপ

ফেসবুকের ছবি ব্যবস্থাপনার অ্যাপ মোমেন্টস বন্ধ হয়ে যাচ্ছে। ২০১৫ সালে নিজের ও বন্ধুদের সব ছবি অ্যাপে আপলোড করে তা ব্যবস্থাপনার সুবিধা দিতে অ্যাপটি চালু করা হয়েছিল। অ্যাপটিতে যুক্ত থাকা ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার সহজে বন্ধুদের শনাক্ত করতে ও তাদের সঙ্গে ছবি শেয়ার করার সুবিধা দিতে সক্ষম।

গতকাল বৃহস্পতিবার ফেসবুক অ্যাপটি বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট জানিয়েছে, ২৫ ফেব্রুয়ারি থেকে মোমেন্টস অ্যাপটি পুরোপুরি বন্ধ করে দেবে ফেসবুক।

ফেসবুকে ব্যবহারকারী টেনে আনার লক্ষ্যে ওই অ্যাপটি চালু করেছিল ফেসবুক। তবে, অ্যাপটি এতে আপলোড করা ছবির সঙ্গে ফেসবুকের ঠিকমতো যুক্ত করতে পারেনি। ফলে এটি ব্যবহারকারীর কাছে জনপ্রিয় হয়নি। এ অ্যাপটি অনেকটাই গুগল ফটোজের মতো সেবায় পরিণত হয়।

ফেসবুক বলছে, অ্যাপটি জনপ্রিয় না হওয়ার কারণেই এটি বন্ধ করা হচ্ছে। অবশ্য, অ্যাপটিকে জনপ্রিয় করার তেমন চেষ্টা করেনি ফেসবুক কর্তৃপক্ষ।

মোমেন্টস ব্যবহারকারীরা সেখানে থাকা ছবিগুলো সরাসরি ফেসবুক অ্যালবামে সংরক্ষণ করার বা ডিভাইসে ডাউনলোড করে নিতে পারবেন। মে মাস পর্যন্ত এ সুযোগ থাকবে। এর মধ্যে ছবি সরিয়ে না নিলে আর পাবেন না ব্যবহারকারী।