আসছে রাইড শেয়ারিং অ্যাপ 'বাডি'

জসিম উদ্দিন চিশতী
জসিম উদ্দিন চিশতী

রাইড শেয়ারিং অ্যাপের জনপ্রিয়তা বাড়ছে। ইতিমধ্যে দেশে বেশ কয়েকটি অ্যাপ জনপ্রিয় হয়েছে। সম্প্রতি ‘বাডি’ নামে নতুন একটি রাইড শেয়ারিং অ্যাপ তৈরির কার্যক্রম শুরু করেছে ইনভেরিয়েন্ট টেলিকমের মূল প্রতিষ্ঠান মাইক্রোট্রেড গ্রুপ। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জসিম উদ্দিন চিশতী এ তথ্য জানান।

এর আগে যুক্তরাষ্ট্রের পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস (ইউএসপিটিও) থেকে গত বছরে মেসেজিং ও কলিং অ্যাপ টেলভোর পেটেন্ট পেয়েছেন উদ্যোক্তা জসিম উদ্দিন চিশতী। তিনি বলেন, টেলভোর পাশাপাশি শিগগিরই রাইড শেয়ারিং অ্যাপ্লিকেশন ‘বাডি’ উন্মুক্ত করা হবে। এটি গতানুগতিক রাইড শেয়ারিং থেকে আলাদা। এর বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে শেয়ারড রাইডস। এতে যাত্রীর নিরাপত্তাকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। ‘বাডি’তে একসঙ্গে একই গন্তব্যে ৮ থেকে ১০ জন যেতে পারবেন। গাড়িতে নিরাপত্তাব্যবস্থা রাখার ব্যবস্থা করবে বাডি। সাশ্রয়ী ও নারীবান্ধব অ্যাপ হিসেবে কাজ করবে এটি। এ ছাড়া বাড়তি কোনো তথ্য সংগ্রহ করবে না এ অ্যাপ।

জমিস উদ্দিন চিশতী বলেন, উদ্যোক্তা হিসেবে তথ্যপ্রযুক্তি খাতে কাজ করছেন তিনি। ২০০৪ সাল থেকে যুক্তরাষ্ট্রে কার্যক্রম শুরু করেন। ২০১৪ সালে কল করার বিশেষ অ্যাপের জন্য পেটেন্ট আবেদন করেন। ২০১৮ সালে তিনি ওই অ্যাপের পেটেন্ট পেয়েছেন। এর আগে বাংলাদেশে প্রথম পেটেন্টের স্বীকৃতি পান বর্তমান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। বিজয় কি–বোর্ডের লেআউট কপিরাইট নেওয়ার পর ১৯৮৯ সালে বিজয় কি–বোর্ড দেশে পেটেন্ট করা হয়।