তুলুন চারপাশের ছবি

এক ছবিতে দেখা যাচ্ছ চারপাশ দেখতে এমন। চিম্বুক পাহাড়, বান্দরবান
এক ছবিতে দেখা যাচ্ছ চারপাশ দেখতে এমন। চিম্বুক পাহাড়, বান্দরবান
আমরা চারপাশে যা দেখছি, তা আর দশজনকে দেখানোয় একটা আনন্দ আছে। ‘চারপাশ’ দেখানোর জন্য ৩৬০ ডিগ্রি ছবির তুলনা নেই। কিন্তু এ ধরনের ছবি তুলতে কী করতে হবে? তিনটি অ্যাপের কথা বলা হলো এখানে। অ্যান্ড্রয়েড ও আইওএস—দুই অপারেটিং সিস্টেমেই চলে এই অ্যাপগুলো। লিখেছেন মাহফুজ রহমান


ফোটাফ প্যানোরোমা প্রো
ভার্চ্যুয়াল রিয়েলিটি অ্যাপের মধ্যে ফোটাফ দুর্দান্ত। উচ্চমানের ৩৬০ ডিগ্রি ছবি তোলার জন্য আস্থা রাখতে পারেন নিশ্চিন্তে। বিশেষ করে আবাসন ব্যবসায়ীদের জন্য এই অ্যাপটি খুব কাজের। নির্মিত ভবন ও ঘরের ভেতরের ভার্চ্যুয়াল রিয়েলিটি ট্যুর বা ত্রিমাত্রিক ছবি তৈরিতে ফোটাফ হতে পারে সহজ সমাধান। স্বয়ংক্রিয় ইমেজ স্টিচিং, ৩৬০ ডিগ্রি ছবি তোলার সুবিধা তো আছেই, আরও আছে ফটোস্পিয়ার, সোশ্যাল মিডিয়া শেয়ারিংয়ের মতো ফিচার। ত্রিমাত্রিক ছবিগুলো এক্সপোর্ট করা যায়, অথবা গ্যালারি থেকে ছবি নেওয়া যায় ফোনের এসডি কার্ডে। তবে এই অ্যাপটি ফ্রি নয়। দাম পড়ে ১০ ডলারের মতো।

প্যানো

৩৬০ ডিগ্রি ছবি তুলতে গেলে এই অ্যাপটি আপনাকে একেবারে হাতে ধরে বিষয়টি শিখিয়ে দেবে। ক্যামেরা অন করার পরই কখন কী করতে হবে, তার নির্দেশনা পাবেন খুব সহজেই। ছবি জোড়া লাগানোয় প্যানো বেশ মুনশিয়ানা দেখায়। ফলে প্যানোরোমার ফলও হয় চমৎকার। শখের বশে তো বটেই ব্যবসায়িক প্রয়োজনেও এই অ্যাপ কাজে আসবে। এর সহজ ইন্টারফেস ও আস্থা রাখার মতো কারিগরি দিকের কারণে প্লেস্টোর ও আইটিউনসে চাহিদা অনেক। প্যানোরোমা ফটোগ্রাফির ছোটখাটো প্রয়োজনীয় পরামর্শও দেওয়া আছে এতে।

প্যানোরোমা ৩৬০

অ্যান্ড্রয়েড ৩৬০ ডিগ্রি ছবি তোলার জন্য সবচেয়ে ভালো অ্যাপের মধ্যে অন্যতম। তবে প্লেস্টোর থেকে অ্যাপটি নামানোর আগে খুব ভালো করে খেয়াল করুন। কারণ, ‘প্যানোরোমা’ এবং ‘৩৬০’—এই দুই শব্দ দিয়ে হাজারো অ্যাপ মিলবে প্লেস্টোরে। প্যানোরোমা ৩৬০ দিয়ে ছবির পাশাপাশি ভিডিও–ও করা যায়। তিনটি মোডের সুবিধাও আছে এতে—নরমাল, ম্যানুয়াল ও রিয়াল টাইম। একবার ট্যাপ করার পরই শটের শুরু, চারপাশে একটা চক্কর দিলেই হয়ে গেল। ছবি তোলা হয়ে গেলে এডিটর স্বয়ংক্রিয়ভাবে ছবিগুলো জোড়া লাগিয়ে প্যানোরোমা তৈরি করে ফেলে। এ পর্যন্ত ১২ মিলিয়ন ডাউনলোড হয়েছে প্যানোরোমা ৩৬০। এর মধ্যে ৪১ হাজার ব্যবহারকারী দিয়েছে পাঁচ তারকা রিভিউ। গড়ে প্লেস্টোরে এর রেটিং ৪। অ্যাপটি দিয়ে ৩৬০ ডিগ্রি ছবি ফেসবুক, টুইটার এবং টাম্বলারে আপ করা যায়। জিও–ট্যাগিং ফিচার দিয়ে প্যানোরোমায় অবস্থানও উল্লেখ করে দেওয়া যায়।