ঢাকায় এশিয়া ওপেন অ্যাকসেস সম্মেলন শুরু

ওপেন অ্যাকসেস সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা। ছবি: সংগৃহীত
ওপেন অ্যাকসেস সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা। ছবি: সংগৃহীত

ঢাকায় আনুষ্ঠানিকভাবে ‘এশিয়া ওপেন অ্যাকসেস ২০১৯’ নামের দুই দিনের সম্মেলন শুরু হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) আয়োজনে কনফেডারেশন অব ওপেন অ্যাকসেস রিপোজিটোরিসের (সিওএআর) সহযোগিতায় বাংলাদেশে প্রথমবারের মতো এ সম্মেলন হচ্ছে।

দুই দিনের সম্মেলনে বিশ্বের ১৪টি দেশের গবেষক, শিক্ষাবিদসহ ওপেন অ্যাকসেস নিয়ে কাজ করা অনেকেই অংশ নিচ্ছেন।

আজ বুধবার সকালে সম্মেলনের উদ্বোধন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার নানা ধরনের উদ্যোগ নিয়েছে। সরকার ওপেন ডেটা, বিগ ডেটার মতো বিষয়গুলো নিয়ে বিভিন্ন পর্যায়ে কাজ শুরু হয়েছে। এসব উদ্যোগ কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা মাধ্যমে তথ্যপ্রযুক্তির কাজে লাগানো যায়, তা নিয়ে কাজ চলছে।’

অনুষ্ঠানে বক্তব্য দেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ওয়ায়েস কবির, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাস ও বিআরসির পরিচালক মো. আজিজ জিলানী চৌধুরী।

সম্মেলনের সমন্বয়ক ও বিএআরসি প্রধান ডকুমেন্টেশন কর্মকর্তা সুস্মিতা দাস বলেন, এবারের সম্মেলনে থাকছে একাধিক সেমিনার, কর্মশালা, গোলটেবিল বৈঠক। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা সংস্থার অনেকেই সম্মেলনে নিজেদের প্রবন্ধ উপস্থাপন করবেন।

বাংলাদেশে এ সম্মেলনের আয়োজনে সহযোগিতা করছে সেন্টার ফর ওপেন নলেজ (সিওকে)। এবারের সম্মেলনে ওয়ার্ল্ড এডুকেশন উইক উপলক্ষে রয়েছে বিশেষ আয়োজন। এতে ওপেন এডুকেশন বিষয়ে বাংলাদেশের নানা বিষয় নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন সিওকে সভাপতি অধ্যাপক মোস্তফা আজাদ কামাল।

সম্মেলনের প্রথম দিনে ওপেন অ্যাকসেস এবং ওপেন সায়েন্স, ওপেন এডুকেশন: ফোকাস অন বাংলাদেশ, কনস্টিটিউশনাল রোলস ইন সাপোটিং ওপেন সায়েন্স এবং এশিয়ান কান্ট্রি আপডেট নিয়ে বিশেষ সেমিনার ও কর্মশালা হয়েছে।

আন্তর্জাতিকভাবে প্রতিবছর সম্মেলনটি হয়। এবার আয়োজনটি হচ্ছে বাংলাদেশে। এশিয়ার মধ্যে ওপেন অ্যাকসেস, ওপেন সায়েন্স, ওপেন এডুকেশনের সামগ্রিক অবস্থার বিস্তারিত নানা বিষয় সম্মেলনে উপস্থাপন করা হয়।