এগিয়ে খুচরা বিক্রির সফটওয়্যারে

কর্মীদের হাতে তৈরি হচ্ছে খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানের সফটওয়্যার। ছবি: স্মার্ট সময়
কর্মীদের হাতে তৈরি হচ্ছে খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানের সফটওয়্যার। ছবি: স্মার্ট সময়

একজন সফটওয়্যার উদ্যোক্তা কেমন মানুষ হতে পারেন? মিডিয়াসফট ডেটা সিস্টেমস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোপাল দেবনাথ এর একটি উদাহরণ হতে পারেন। দেশের সফটওয়্যার খাতে দুই দশকের বেশি সময় ধরে কাজ করে যাচ্ছেন তিনি। খুচরা বিক্রি খাতের ডিজিটাইজেশন বা অটোমেশনে রয়েছে তাঁর প্রতিষ্ঠানের অসাধারণ ভূমিকা। তিনি অনেকটা আড়ালেই কাজ করে যাচ্ছেন। কথায় কথায় গোপাল দেবনাথ জানালেন তাঁর প্রতিষ্ঠানের কথা। 

‘আমি দুই দশকের বেশি সময় ধরে এ খাতে কাজ করছি। এ অভিজ্ঞতা হুট করে আসেনি। অনেক চড়াই–উতরাই আর পরিশ্রমের ফলে এসেছে সফলতা।’ বললেন গোপাল দেবনাথ।
পড়াশোনা শেষ করে কয়েকটি করপোরেট প্রতিষ্ঠানে চাকরি করেছেন। এর মধ্যে ওষুধশিল্প এবং বহুজাতিক প্রতিষ্ঠানের চাকরি তাঁর অভিজ্ঞতাকে সমৃদ্ধ করেছিল। যার ফলস্বরূপ নিজের উদ্যোগে মিডিয়াসফট প্রতিষ্ঠা করেন গোপাল দেবনাথ। যাত্রা শুরু হয় ১৯৯৮ সালে রাজধানীর মোহাম্মদপুরে ছোট পরিসরে। ২০০২ সালে কারওয়ান বাজারে বিডিবিএল ভবনে আইসিটি ইনকিউবেটরে (বর্তমান সফটওয়্যার টেকনোলজি পার্ক) অফিস নিয়ে আসেন।
যখন সুপারশপ ও খুচরা বিক্রি (রিটেইল) খাতে ব্যবহারবান্ধব ও উপযোগী সফটওয়্যারের স্বল্পতা ছিল, তখন একটি আধুনিক সফটওয়্যার তৈরি করে মিডিয়াসফট। এর সুনাম খুব অল্প সময়ে সারা দেশে ছড়িয়ে পড়ে। এরপর আর ফিরে তাকাতে হয়নি।

মিডিয়াসফট ডেটা সিস্টেমস লিমিটেডের গল্প বলতে গেলে পয়েন্ট অব সেলস ‘পিওএস’ সমাধানের কথা বলতে হবে। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে সফলভাবে ব্যবহৃত হচ্ছে তাদের তৈরি পিওএস সফটওয়্যার। বর্তমানে রিটেইল, রেস্তোরাঁ, ইনভেনটরি, ইআরপি, বিক্রয় ও পরিবেশনা এবং ই–কমার্স নিয়ে কাজ করছে মিডিয়াসফট।
জাতীয় রাজস্ব বোর্ড অনুমোদিত ‘ভ্যাট প্রো’ সফটওয়্যারও তৈরি করেছে মিডিয়াসফট। সব মিলিয়ে দেশের ৫০০–এর বেশি প্রতিষ্ঠান মিডিয়াসফটের গ্রাহক। ১০ হাজারের বেশি ইনস্টল হয়েছে এসব সফটওয়্যার। তাই মিডিয়াসফটকে দেশের সবচেয়ে বড় রিটেইল সফটওয়্যার সরবরাহকারী প্রতিষ্ঠান বলা হয়।

গোপাল দেবনাথ বলেন, সফটওয়্যার বাজারে দেশি সফটওয়্যারের অপার সম্ভাবনা রয়েছে। আমরা তার একটি ক্ষুদ্র অংশ নিয়ে কাজ করি। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিভিন্ন প্রণোদনার মাধ্যমে সফটওয়্যারের আওতাভুক্ত করা জরুরি। নতুন প্রযুক্তিকে যুক্ত করে এগিয়ে যেতে হবে। আমরা নতুন প্রযুক্তি ও নতুন নতুন উদ্যোগ নিয়ে কাজ করছি বিশেষ করে ইন্ডাস্ট্রি ৪.০। কারণ এ খাতে অপার সম্ভাবনা রয়েছে।
মিডিয়াসফটের তৈরি নানা রকম সফটওয়্যার এখন অনেক বড় প্রতিষ্ঠানে ব্যবহার করা হচ্ছে। বর্তমানে ৬০ জনের মতো কর্মী আছেন প্রতিষ্ঠানটিতে। এখানে সফটওয়্যার প্রকৌশলী, বিক্রয় ও বিপণন, গ্রাহক সেবার কর্মীও রয়েছেন।
দীর্ঘমেয়াদে অনেক দেশি প্রতিষ্ঠানকে সেবা দিচ্ছে মিডিয়াসফট। যার মধ্যে উল্লেখযোগ্য এপেক্স ফুটওয়্যার, টেক্সমার্ট, ইনফিনিটি, আলমাস, ট্রাস্ট ফ্যামিলি নিডস, পারসোনা, সেইলর, ল্যাভেন্ডার সুপার স্টোর, বেঙ্গল মিট, আকিজ গ্রুপ, ইয়োলোসহ আরও অসংখ্য প্রতিষ্ঠান। এর বাইরে মেশিন লার্নিং, কৃত্রিম বুদ্ধিমত্তা ও আইওটিসহ নতুন প্রযুক্তি নিয়েও সেবা দিচ্ছে তারা। প্রতিষ্ঠানের কার্যক্রম বড় করতে গাজীপুরে হাইটেক পার্কে এক একর জায়গা বরাদ্দ পেয়েছে মিডিয়াসফট ডেটা সিস্টেমস লিমিটেড।

দেশের স্থানীয় সফটওয়্যার বাজারের উন্নয়নে সচেতনতা বাড়ানোসহ স্থানীয় তরুণদের তথ্যপ্রযুক্তির যুগোপযোগী শিক্ষার ওপর জোর দেওয়ার কথা বলেন গোপাল দেবনাথ। নিজের প্রতিষ্ঠানকে আরও এগিয়ে নেওয়ার লক্ষ্য নির্ধারণে আরও পরিশ্রমের বিষয়টিকেই গুরুত্ব দেন তিনি।