অ্যাপ জানাবে দেশের ইতিহাস

রাজধানীর ফুজি ট্রেড সেন্টারে শিক্ষামূলক অ্যাপটির গুডলাকের উদ্বোধন
রাজধানীর ফুজি ট্রেড সেন্টারে শিক্ষামূলক অ্যাপটির গুডলাকের উদ্বোধন

তরুণ প্রজন্মের কাছে বাংলাদেশের ইতিহাস তুলে ধরতে একটি শিক্ষামূলক অ্যাপ তৈরি করেছে আরএফএলের স্টেশনারি পণ্যের ব্রান্ড গুডলাক। আজ রাজধানীর ফুজি ট্রেড সেন্টারে শিক্ষামূলক অ্যাপটির উদ্বোধন করে প্রতিষ্ঠানটি।

‘৫২ তে বর্ণমালা, ৭১-এ দেশ; অক্ষরে খুঁজে নাও তোমার বাংলাদেশ’ নামের একটি উদ্যোগের আয়োতায় তৈরি করা হয়েছে অ্যাপটি। এর মাধ্যমে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসের প্রতিটি গুরুত্বপূর্ণ ঘটনাকে তুলে ধারার চেষ্টা করা হয়েছে।

আরএফএল স্টেশনারি’র নির্বাহী পরিচালক এএসএম হাসান নাসির জানান, তারা অ্যাপটির মাধ্যমে ১৯৫২-এর ভাষা আন্দোলন, ১৯৫৪-এর যুক্ত ফ্রন্ট নির্বাচন, ১৯৬২-এর শিক্ষা আন্দোলন, ১৯৬৬-এর ৬ দফা আন্দোলন, ১৯৬৯-এর গণ-অভ্যুত্থান ও ১৯৭১-এর মুক্তিযুদ্ধ তুলে ধরেছেন। এখনকার শিশুদের ডিজিটাল প্লাটফর্মে অভ্যস্ত করার লক্ষ্যে তৈরি করা হয়েছে অ্যাপটি।”

প্রতিষ্ঠানটির হেড অব মার্কেটিং ফাহিম হোসেন জানান, ব্যবহারের জন্য প্রথমে মোবাইলে গুগল প্লে- স্টোর কিংবা অ্যাপল স্টোর থেকে ‘গুডলাক’ অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর সেটা ওপেন করে কোন লেখা স্ক্যান করলে সেখানকার বর্ণমালা প্রদর্শিত হবে। সেখান থেকে পছন্দের বর্ণমালা সিলেক্ট করলেই ব্যবহারকারী সে সংক্রান্ত ইতিাস পড়তে ও শুনতে পারা যাবে।