মনিটরেই চলবে টিভি

টেলিভিশন দেখার জন্য অনেকেই আজকাল কম্পিউটার মনিটর বেছে নিচ্ছেন। তাই বলে শুধু মনিটরে তো আর টিভি দেখা যায় না। সঙ্গে দরকার টিভি কার্ড। কোন ধরনের টিভি কার্ড নেবেন তার আগে বিবেচনা করতে হবে আপনার প্রয়োজন। টিভি অনুষ্ঠান ধারণের প্রয়োজন আছে কি নেই? রিমোট কন্ট্রোলের প্রয়োজন আছে নাকি নেই? টিভি কার্ড সাধারণত তিন ধরনের হয়—ইন্টারনাল, এক্সটারনাল ও ইউএসবি।

ইন্টারনাল কার্ড
এগুলোর ভিডিওর মান অন্যগুলোর চেয়ে ভালো পাবেন। রেকর্ডিং সুবিধাও পাবেন। তবে সমস্যা হলো, এগুলো চালাতে হলে আপনাকে পিসি চালু করে রাখতে হবে। মানে শুধু মনিটর হলে চলবে না, পুরো কম্পিউটার লাগবে। কার্ডটি লাগানো থাকবে মাদারবোর্ডের সঙ্গে পিসিআই স্লটে। অর্থাৎ গ্রাফিকস কার্ডের একটি স্লট দখল করে নেবে। আবার টিভি হুট করে চালু করতে পারবেন না, কম্পিউটার চালু হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। আবার কম্পিউটার নষ্ট হলে শুধু মনিটর ব্যবহার করেও চালাতে পারবেন না। এসব সমস্যার কারণেই ইন্টারনাল টিভি কার্ডগুলো ক্রমেই জনপ্রিয়তা হারাচ্ছে। আর ইন্টারনাল টিভি কার্ড এখন বাজারে পাওয়াও যায় কম।

এক্সটারনাল টিভি কার্ড
এই টিভি কার্ডগুলো তুলনামূলক বেশি জনপ্রিয়। এগুলো সরাসরি মনিটরের সঙ্গে যুক্ত থাকে, ব্যবহারের জন্য পুরো কম্পিউটার প্রয়োজন হবে না। টিভি অনুষ্ঠান ধারণের সুবিধা নেই। তবে কিছু টিভি কার্ডে ভিজিএ আউটের মাধ্যমে অনুষ্ঠান ধারণ করা সম্ভব হবে, যদি আপনার গ্রাফিকস কার্ড থাকে।

ইউএসবি টিভি কার্ড
ইউএসবি টিভি কার্ডগুলো কম্পিউটারের ইউএসবি পোর্টে সংযোগ দিতে হয়। এই কার্ডে আপনি রেকর্ডিং সুবিধা পাবেন। তবে ইউএসবি পোর্টের অন্যান্য সীমাবদ্ধতার মতোই এটিও সমস্যা করতে পারে। বিশেষত গতি ও মানের ক্ষেত্রে। ইউএসবির পরিবর্তে এক্সটারনাল বা ইন্টারনাল কেনাটাই বেশি বিবেচকের কাজ হবে।

ভ্যালু টপ
মডেল: ভালো টপ টিভি ৩৯০
ধরন: এক্সটারনাল কার্ড
দাম: ১ হাজার ৯৮০ টাকা

গেডমি
মডেল: গেডমি টিভি ২৮৩০ই
ধরন: এক্সটারনাল কার্ড
দাম: ১ হাজার ৭০০ টাকা

পারফেক্ট ইজি গো
মডেল: পারফেক্ট ইজি গো টিভি ২৮৩০ই
ধরন: এক্সটারনাল কার্ড
দাম: ১ হাজার ৯৬০ টাকা

অ্যাসট্রাম
মডেল: অ্যাসট্রাম টিভি ১১০ ইউএসবি
ধরন: ইউএসবি টিভি কার্ড
দাম: ১ হাজার ৮৭০ টাকা