বিটকয়েন চুরি করে নিল হ্যাকাররা

বিটকয়েন
বিটকয়েন

৪ কোটি ১০ লাখ ডলার সমমূল্যের বিটকয়েন চুরি করেছে হ্যাকাররা। গতকাল বুধবার অন্যতম ক্রিপ্টোকারেন্সি বিনিময় প্রতিষ্ঠান বিন্যান্স থেকে এই চুরির ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত এমন চুরির ঘটনা এটিই সবচেয়ে বড়। তবে এতে অন্য ব্যবহারকারীদের অ্যাকাউন্টে কোনো প্রভাব পড়বে না।

বিন্যান্সের প্রধান নির্বাহী কর্মকর্তা জাও চ্যাংপেন তাঁদের ওয়েবসাইটে এক পোস্টে জানান হ্যাকাররা এরই মধ্যে ৭ হাজার বিটকয়েন উত্তোলন করে নিয়েছে। এ কাজে হ্যাকাররা ফিশিং, ভাইরাসসহ হ্যাকিংয়ের অন্যান্য মাধ্যমের সাহায্য নিয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সাইবার নিরাপত্তা সংস্থা সিপথার থ্রেসের গবেষণায় দেখা গেছে, গত বছরও বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ এবং পোর্টালের মতো অবকাঠামো সেবাগুলো থেকে ৯৫ কোটি ডলার সমমূল্যের বিটকয়েন চুরি হয়েছিল, যা এর আগের বছরের তুলনায় প্রায় ২৬০ শতাংশ বেশি।

বিন্যান্সের ওয়েবসাইটে দেওয়া চ্যাংপেনের এক পোস্টে বলা হয়েছে যে প্রতিষ্ঠানটি পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত তাদের এক্সচেঞ্জ থেকে সব আমানত জমাদান এবং উত্তোলন স্থগিত রাখবে। প্রতিষ্ঠানটি বিষয়টি নিয়ে একটি পুঙ্খানুপুঙ্খ নিরাপত্তা পর্যালোচনা পরিচালনা করবে, যা করতে আনুমানিক এক সপ্তাহ সময় লাগতে পারে। সূত্র: রয়টার্স