কোড শিখতে ডিগ্রি লাগে না: টিম কুক

টিম কুক
টিম কুক

অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক বলেছেন, স্কুলেই কোডিং শেখানো যায়। ছোটবেলা থেকে এর চর্চা করা উচিত। অনেকেই মনে করেন কোড শিখতে চার বছর মেয়াদি ডিগ্রি লাগবে। এটা পুরোনো ধ্যান ধারণা। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন কুক।

সম্প্রতি ১৬ বছর বয়সী লিয়াম রোজেনফিল্ড অ্যাপলের কাছ থেকে বৃত্তি পেয়েছে। অ্যাপলের আসন্ন ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার সম্মেলনে অংশ নেবে সে। বৃত্তি পাওয়া লিয়ামের উদাহরণ দিয়ে টিম কুক বলেন, ‘অল্প বয়সে শেখা কোডিং শিখলে চার বছরের ডিগ্রির চেয়ে ভালো ফল দিতে পারে। কোডিংয়ে পারদর্শী হতে চার বছরের ডিগ্রির প্রয়োজন নেই। তাঁর মতে, এটা প্রচলিত ধ্যানধারণা।

কুক বলেন, ‘উচ্চ মাধ্যমিকে পড়ার সময়ে কোডিংয়ের মতো বিষয় আয়ত্তে আনতে পারলে লিয়ামের মতো শিক্ষার্থীদের তৈরি করা অ্যাপ আমরা অ্যাপ স্টোরেই পাব।’

অ্যাপলের প্রধান নির্বাহী আরও বলেন, এখনো অনেক প্রতিষ্ঠান উন্নত প্রযুক্তি সুবিধা গ্রহণ করছে না। তারা পুরোনো প্রযুক্তিতেই পড়ে আছে। অ্যাপল ও এসএপির মতো প্রতিষ্ঠানগুলোর সেবা নিয়ে ও লিয়াম রোজেনফিল্ডের মতো প্রযুক্তিবান্ধব কর্মী যুক্ত করে পরিবর্তন আনতে পারে।