সংসদের সব কার্যক্রম ডিজিটাইজ হবে: পলক

ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব শীর্ষক কর্মশালায় বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ছবি: সংগৃহীত
ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব শীর্ষক কর্মশালায় বক্তব্য রাখেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ছবি: সংগৃহীত

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সময়, খরচ ও যাতায়াতের অসুবিধা কমিয়ে সেবাসহ সংসদের সব কার্যক্রম ডিজিটাইজ করা হবে। এতে পৃথিবীর অন্যান্য দেশ বাংলাদেশ পার্লামেন্টকে অনুসরণ করবে। সংসদের প্রতিটি জায়গায় দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে।

প্রতিমন্ত্রী গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের শপথ কক্ষে সংসদ সচিবালয় ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

জাতীয় সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব জাফর আহমদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মন্ত্রিপরিষদ বিভাগের জ্যেষ্ঠ সচিব (সমন্বয় ও সংস্কার) শামসুল আরেফিন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব এম জিয়াউল আলম, এটুআই-এর উপদেষ্টা আনির চৌধুরী ও প্রকল্প পরিচালক মুস্তাফিজুর রহমান।

ছয় দিনের ওই কর্মশালায় জাতীয় সংসদ সচিবালয়ের ৭টি শাখা থেকে ২৩ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প বাস্তবায়নে দেশকে চারটি মৌলিক স্তম্ভের ওপর দাঁড় করানো হচ্ছে। সেগুলো হচ্ছে—মানবসম্পদ উন্নয়ন, ইন্টারনেটের সংযোগ দেওয়া, ই-গভর্নেন্স এবং তথ্যপ্রযুক্তি শিল্প খাত গড়ে তোলা। গত দশ বছরে তথ্যপ্রযুক্তি খাতে দশ লাখ জনবলের কর্মসংস্থান হয়েছে যা আগামী পাঁচ বছরে আরও দশ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা হবে। গত দশ বছর আগে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫৬ লাখ। বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাড়ে ৯ কোটিতে পৌঁছেছে।

শ্রম, মেধা এবং কর্মদক্ষতা কাজে লাগিয়ে জাতীয় সংসদকে বিশ্বের কাছে অন্যতম অনুকরণীয় ডিজিটাল পার্লামেন্ট হিসেবে গড়ে তুলতে কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।