'প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে দক্ষতা না বাড়ালে পিছিয়ে পড়তে হবে'

সেমিনারে বক্তব্য দেন ঝংকার মাহবুব। ছবি: প্রথম আলো
সেমিনারে বক্তব্য দেন ঝংকার মাহবুব। ছবি: প্রথম আলো

বিশ্ব দ্রুত বদলে যাচ্ছে। সিএনজি হটিয়ে পাঠাও-উবার আসছে। টিভি-রেডিও শেষ করতে ইউটিউব-টিকটক চলছে। এমন দ্রুত বদলে যাওয়ার দিনে প্রোগ্রামিং শিক্ষায়ও আনা চাই বদল। সে সময়ের জন্য তৈরি হওয়ার এক প্রস্তুতিমূলক সেমিনার হয়ে গেল ঢাকায়।

শনিবার বেলা তিনটায় রাজধানীর কাঁটাবনে অবস্থিত দীপনপুরে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের আয়োজনে অনুষ্ঠিত হয় ‘লার্ন প্রোগ্রামিং ফর ফিউচার’ শীর্ষক এই সেমিনার। জনপ্রিয় প্রোগ্রামিং শিক্ষক ও আমেরিকার শিকাগো শহরের নিলসেন কোম্পানিতে সিনিয়র ওয়েব ডেভেলপার হিসেবে কর্মরত ঝংকার মাহবুব পরিচালনা করেন সেমিনারটি।

প্রায় ৬০ জনের অংশগ্রহণে এ সেমিনারে ঝংকার মাহবুব ভবিষ্যতে প্রোগ্রামিংয়ের অবস্থান ও এর প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন, ‘আজ থেকে পাঁচ-সাত বছর পরে জীবনযাত্রার সব ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাবে। এমনকি সৃষ্টিশীলতার সঙ্গেও যুক্ত হচ্ছে প্রযুক্তি। সেই প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে যদি নিজেদের দক্ষতা বৃদ্ধি করা না যায়, তবে পিছিয়ে পড়তে হবে।’

ঝংকার মাহবুব আরও বলেন, ‘কেউ যদি শ্রেষ্ঠ হয়ে ওই একই জায়গায় আটকে থাকে, তবে দ্বিতীয় জন যে সব সময় নিজের দক্ষতাকে আরও এক ধাপ এগিয়ে নেওয়ার চেষ্টা করছে, সে কোনো একদিন অবশ্যই তাকে টপকে যাবে।’

সেমিনারে একটি প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে প্রোগ্রামিংসংক্রান্ত সব প্রশ্নের উত্তর দেন ঝংকার মাহবুব। কর্মক্ষেত্রে প্রোগ্রামারদের একাডেমিক পড়াশোনা কতটা প্রভাব ফেলে, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রোগ্রামিংয়ের দক্ষতাই কর্মক্ষেত্রে যোগদানের প্রধান শর্ত। প্রোগ্রামিংয়ের প্রাথমিক বিষয় থেকে শুরু করে কোডিংয়ের মাধ্যমে সমস্যা সমাধান করতে দক্ষ এমন কাউকেই বেছে নেয় গুগল, মাইক্রোসফটের মতো বড় বড় প্রতিষ্ঠান।

ঝংকার মাহবুব আরও বলেন, প্রযুক্তি এখন কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে আরও বেশি স্মার্ট হচ্ছে। কিছুদিন পর সব কাজে রোবটের ব্যবহারও বৃদ্ধি পাবে। কিন্তু এই রোবট চালাতেও দরকার মানব মস্তিষ্ক, যা প্রোগ্রামিংয়ের মাধ্যমে রোবটকে কাজে লাগাবে। তাই ভবিষ্যতের উন্নত প্রযুক্তির সঙ্গে নিজেকে খাপ খাইয়ে নিতে উন্নত প্রোগ্রামিংয়ে দক্ষ লোকবল দরকার।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে স্কুল পর্যায় থেকে আগ্রহ ধরে রাখাতে হবে। শুধু শেখার জন্য নয়, সমস্যা সমাধানে প্রোগ্রামিংকে কাজে লাগানো হতে পারে ভবিষ্যতের দক্ষ প্রোগ্রামারের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

আয়োজনটির পৃষ্ঠপোষকতায় ছিল আদর্শ বই।