মধ্যবর্তী সংখ্যাটি কত?

আচ্ছা বলুন তো, যেকোনো বছরে এপ্রিল, জুন, আগস্ট, অক্টোবর ও ডিসেম্বর মাসের নির্দিষ্ট কোন তারিখগুলো ঠিক একই বার হবে? এর উত্তর বের করার জন্য আপনাকে হিসাব করে বের করতে হবে, দুই মাস পরপর এমন কোনো তারিখ পাওয়া যায় কি না, যে তারিখগুলো ঠিক একই সংখ্যক সপ্তাহ পরপর আসে। এটা হিসাব করা কঠিন, কিন্তু অসাধ্য নয়। যেমন এ বছর এপ্রিলের ৪ তারিখ ছিল বৃহস্পতিবার। এই তারিখের পর জুনের ৬ তারিখ, বৃহস্পতিবার পর্যন্ত মোট ৬৩ দিন = ৯ সপ্তাহ। এরপর ৯ সপ্তাহ হিসাব করুন, তারিখটা হবে ৮ আগস্ট, সেটা ছিল বৃহস্পতিবার। এর ৯ সপ্তাহ পর তারিখটা হবে ১০ অক্টোবর এবং সর্বশেষ ১২ ডিসেম্বর। সেগুলোও বৃহস্পতিবার!

এখন প্রশ্ন হলো, কেন হঠাৎ এপ্রিল, জুন, ...ডিসেম্বর মাসগুলো হিসাব করলাম। এর কারণ হলো তারিখগুলো মনে করে দেখুন: ৪ এপ্রিল, মানে ৪/৪, ৬ জুন, মানে ৬/৬, এভাবে ৮/৮, ১০/১০ ও ১২/১২। তারিখগুলোর মধ্যে একটি সুন্দর ছন্দ আছে। যততম মাস তত তারিখ। অর্থাৎ যেকোনো বছরের ৪/৪, ৬/৬, ৮/৮, ১০/১০ ও ১২/১২ তারিখগুলো একই বার হবে। লক্ষ্য করলে দেখবেন, ফেব্রুয়ারি মাস যেহেতু ২৮ বা লিপ ইয়ারে ২৯ দিনে হয়, তাই ২/২ বা ২ ফেব্রুয়ারি তারিখটা ধরা হয়নি। কারণ, তাহলে এরপর ৪/৪ পর্যন্ত মাত্র ৬১ অথবা ৬২ দিন হয়, পুরো ৯ সপ্তাহ হয় না। তাই শুরু করতে হয়েছে এপ্রিল মাস থেকে।

গত বছর ২০১৮ সালে ৪/৪, ৬/৬, ৮/৮, ১০/১০ ও ১২/১২ তারিখগুলো সব ছিল বুধবার! সেখানেও সেই একই নিয়ম।

এ সপ্তাহের ধাঁধা

এক নজর দেখেই বলুন তো ০ থেকে ৮ পর্যন্ত সংখ্যাগুলো, অর্থাৎ ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ ও ৮—এই নয়টি সংখ্যার মধ্যে কোন সংখ্যাটির আগের সংখ্যাগুলোর যোগফল এবং পরের সংখ্যাগুলোর যোগফল সমান?
খুব সহজ। অনলাইনে মন্তব্য আকারে অথবা [email protected] ই-মেইলে আপনাদের উত্তর পাঠিয়ে দিন। সঠিক উত্তর দেখুন আগামী রোববার অনলাইনে।

গত সপ্তাহের ধাঁধার উত্তর
ধাঁধাটি ছিল এ রকম: তিন অঙ্কের এমন সংখ্যা কয়টি যাদের অঙ্ক তিনটির যোগফল ৫?
উত্তর
মোট সংখ্যা ১৫।

কীভাবে উত্তর বের করলাম
প্রথমে মনে রাখতে হবে, সংখ্যাটির প্রথমে ০ থাকতে পারবে না। কারণ, তাহলে সেটি আর তিন অঙ্কের থাকবে না, দুই অঙ্কের সংখ্যা হয়ে যাবে। সুতরাং আমরা প্রথম ১ বসিয়ে পরের অঙ্ক দুটি ০ ও ৪ বসাব, যেন অঙ্ক তিনটির যোগফল ৫ হয়। সে ক্ষেত্রে সংখ্যাটি হবে ১০৪। এখন ০ ও ৪–এর স্থান বদল করে লিখব ১৪০, এখানেও অঙ্ক তিনটির যোগফল ৫। এভাবে ১–এর পর ২, ৩ প্রভৃতি এমনভাবে বসাব যেন অঙ্কগুলোর যোগফল ৫ হয়। প্রথম স্থানে একই ধারাবাহিকতায় ২, ৩, ৪ ও ৫ এমনভাবে বসাব যেন প্রতিটি সংখ্যায় অঙ্ক তিনটির যোগফল ৫ হয়। তাই মোট সংখ্যাগুলো হতে পারে ১০৪, ১৪০, ১১৩, ১৩১, ১২২, ২০৩, ২৩০, ২১২, ২২১, ৩০২, ৩২০, ৩১১, ৪০১, ৪১০, ৫০০।