বাড়লে বয়স সবাই ভারী হয় কি

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ওজন। ছবি: রয়টার্স
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ওজন। ছবি: রয়টার্স

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সব মানুষের ওজন কি বাড়তে থাকে? এটা কি অবধারিত? উত্তর হচ্ছে, হ্যাঁ। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ওজন বাড়তে থাকে। ভারী হতে থাকে শরীর। এ নিয়ে অনেককেই বিপাকে পড়তে দেখা যায়। বাড়তি ভরের কারণে শরীরে দেখা দেয় নানা সংকট। মুক্তি পেতে অনেকেই ছোটে এদিক-ওদিক। কিন্তু সংকট থেকে মুক্তি পাওয়ার আগে তো এর কারণটি জানা চাই। সেই কারণই এবার খুঁজে বের করেছেন সুইডেনের একদল গবেষক।

সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের গবেষকেরা বলছেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ফ্যাট (চর্বি) টিস্যু থেকে লিপিড অপসারণ কমতে থাকে, যা ওজন বৃদ্ধিকে সহজ করে দেয়। এমনকি নিয়ন্ত্রিত খাবার ও নিয়মিত শরীরচর্চার পরও এই ওজন বৃদ্ধি থামানো যায় না সহজে।

সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয় ও ফ্রান্সের লিওঁ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা যৌথভাবে গবেষণাটি করেছেন। নেচার মেডিসিনে এ–সম্পর্কিত গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। গবেষণাটির জন্য ৫৪ জন নারী-পুরুষকে ১৩ বছর ধরে পর্যবেক্ষণ করেন গবেষকেরা। এই পুরো সময়ে তাঁদের কতটা ওজন বৃদ্ধি বা হ্রাস পায়, তা-ই ছিল গবেষকদের মূল পর্যবেক্ষণের বিষয়। এতে দেখা যায়, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেহের ফ্যাট টিস্যু থেকে লিপিডের অপসারণ কমে। ফলে সেখানে এ লিপিড জমতে শুরু করে। ফলে বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে যারা কম ক্যালরিযুক্ত খাবার গ্রহণে সচেতন না হন, তাঁদের ক্ষেত্রে গড়ে ২০ শতাংশ পর্যন্ত ওজন বৃদ্ধি হতে পারে। তবে খাবার গ্রহণে সচেতন হলেও ওজন বৃদ্ধি হবেই। এ ক্ষেত্রে বাঁচার সবচেয়ে ভালো উপায় হলো খাবার নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে শরীরচর্চা বাড়ানো।

এ বিষয়ে গবেষক দলের অন্যতম প্রধান এবং ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের মেডিসিন বিভাগের অধ্যাপক পিটার আর্নার সায়েন্স ডেইলিকে বলেন, ‘ওজন বৃদ্ধি নিয়ে অনেক গবেষণা হয়েছে। কিন্তু এই প্রথমবারের মতো এ ক্ষেত্রে শরীরের ফ্যাট টিস্যুর সরাসরি সংযোগের বিষয়টি উঠে এসেছে। শরীরের এই ফ্যাট টিস্যুতে লিপিডের পরিমাণই মূলত ওজন বৃদ্ধি বা হ্রাসের বিষয়টি নিয়ন্ত্রণ করে। মুটিয়ে যাওয়া প্রতিরোধে এটি নতুন পথের সন্ধান দিতে পারে।’

গবেষকদের মতে, ফ্যাট টিস্যু থেকে লিপিড বা ফ্যাটি অ্যাসিড অপসারণ বাড়ানোর একটি ভালো উপায় হচ্ছে শরীরচর্চা। তাই যাঁরা মুটিয়ে যাচ্ছেন বা বয়স বাড়ার কারণে যাঁদের ওজন বাড়ছে, তাঁদের আগের চেয়ে বেশি শরীরচর্চা করতে হবে।