ছাড়ের ছড়াছড়িতে শুরু হচ্ছে ১০-১০ উৎসব

১০-১০ নামের অনলাইনে কেনাকাটার উৎসবের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। ছবি: আজকের ডিলের সৌজন্যে
১০-১০ নামের অনলাইনে কেনাকাটার উৎসবের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। ছবি: আজকের ডিলের সৌজন্যে

দেশব্যাপী অনলাইনে কেনাকাটা জনপ্রিয়করণ এবং ভোক্তাদের মানসম্মত সেবা দিতে সচেতনতা বাড়ানোর উদ্দেশ্য নিয়ে ১০ অক্টোবর থেকে শুরু হচ্ছে ‘১০-১০’ নামের অনলাইনে কেনাকাটার উৎসব। গতকাল সোমবার রাজধানীর ডিবিবিএল ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। এ সময় ই-কমার্স ওয়েবসাইট আজকের ডিলের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাসরুর বলেন, দেশের ২০টি শীর্ষস্থানীয় দেশীয় ই-কমার্স প্রতিষ্ঠান যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে এই উৎসব। ১০ অক্টোবরে শুরু হয়ে উৎসবটি চলবে ২০ অক্টোবর পর্যন্ত। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছর প্রথম এই উৎসব অনুষ্ঠিত হয়। এবার হবে আরও বড় আঙ্গিকে। অনলাইনে বিভিন্ন পণ্য বিক্রেতা প্রতিষ্ঠানের পাশাপাশি সেবাদাতা ই-কমার্স প্রতিষ্ঠানও এতে অংশ নিচ্ছে। আর ক্রেতাদের জন্য থাকবে বিভিন্ন সুবিধা ও পুরস্কার।

অংশগ্রহণকারী ই-কমার্স প্রতিষ্ঠানগুলো এবার দেবে ৬০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়। থাকছে সারা দেশে বিনা মূল্যে ডেলিভারি সুবিধা। এ ছাড়া বিকাশের মাধ্যমে মূল্য পরিশোধ করলে তাৎক্ষণিকভাবে ১০ থেকে ১৫ শতাংশ অর্থ ফেরত পাওয়া যাবে। মাস্টারকার্ডের সৌজন্যে থাকছে সিঙ্গাপুর, ব্যাংকক ও কলকাতা যাওয়ার প্যাকেজসহ বিমান টিকিট। মেলার সময়ে ২০টি প্রতিষ্ঠান সব মিলিয়ে ৫০০টি ফ্রি গিফট ভাউচার দেবে।

এবারের অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে—রকমারি, আজকের ডিল, পিকাবু, বাগডুম, প্রিয়শপ, স্টাইলাইন, দ্যা মল, সাজগোজ, ডেলিগ্রাম, লেইসফিতা, রমণী, দিনরাত্রী, ডায়াবেটস স্টোর, ট্রাক লাগবে, সেবা এক্সওয়াইজেড, এক্সট্রা, স্টাইজেন গিফট, হ্যান্ডিমামা, গো জায়ান। এবারের আয়োজনের পেমেন্ট পার্টনার হিসাবে রয়েছে বিকাশ ও মাস্টারকার্ড।

অনুষ্ঠানে রকমারি পক্ষ থেকে বলা হয়, ১০১০ টাকায় পণ্য কিনলে বিনা মূল্যে পণ্য পৌঁছে দেওয়ার সুবিধা দেবে তারা। ৭০% পর্যন্ত ছাড়, বিকাশ পেমেন্টে ১০% ক্যাশব্যাক (৩০০ টাকা লিমিট- সব ই কমার্স মিলিয়ে), নির্বাচিত সংগ্রহে ৫৫% পর্যন্ত ছাড়, মাস্টারকার্ডে ১০% ডিসকাউন্ট (২০০ টাকা পর্যন্ত) ও প্রতিদনের সেরা ক্রেতা (সর্বোচ্চ টাকার ফরমাশদাতা ) সুবিধা পাবেন। এই অফারে অংশগ্রহণ করা সকল ই কমার্সে অফার চলাকালীন সময়ে অর্ডার করলে ৩ জন ভাগ্যবান বিজয়ী পাবেন এয়ার টিকেট ও উপহার।

প্রিয়শপের পক্ষ থেকে বলা হয়, প্রিয়শপ ১০-১০ ক‍্যাম্পেইনে সারা বাংলাদেশে ফ্রি ডেলিভারি সুবিধা দিবে, বিভিন্ন পণ‍্যে সর্বোচ্চ ৬০ শতাংশ ডিসকাউন্ট থাকবে, ১০ শতাংশ বিকাশ ক‍্যাশব‍্যাক, মাস্টারকাডে ১০ শতাংশ ডিসকাউন্ট। সেই সাথে এই ক‍্যাম্পেইনে প্রিয়শপ কেনাকাটায় মিলবে অতিরিক্ত ১০ শতাংশ ক‍্যাশব‍্যাক সুবিধা। গ্রাহকদের কাছে অরজিনাল পণ‍্য পৌঁছে দেয়ার নিশ্চয়তা দিচ্ছে প্রিয়শপ।

এক্সট্রার পক্ষ থেকে বলা হয়, ডিজিটাল উপহারের প্ল্যাটফর্ম হিসেবে তাঁরা ৩০০ টাকার উপহারের ভাউচারে ৫০০ টাকা পর্যন্ত কেনাকাটার সুযোগ দেবে।

বাগডুমের পক্ষ থেকেও অনলাইনে কেনাকাটায় ছাড় ও উপহারের ঘোষণা দেওয়া হয়। এ ছাড়া অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো অনলাইন কেনাকাটার উৎসবে ক্রেতাদের জন্য নানা ছাড়ের কথা জানান।

মান সম্মত পণ্য সরবরাহ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তাঁরা গ্রাহক সচেতনতা বাড়ানো ও ই–কমার্সে উন্নত সেবা দেওয়ার কথা জানান।

সংবাদ সম্মেলনে প্রিয় শপের ব্র্যান্ড ও কনটেন্ট বিভাগের প্রধান তুসিন আহমেদ,এক্সট্রার প্রধান নির্বাহী মঞ্জুরুল আলম, ডেলিগ্রামের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ায়েজ রহিমসহ অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।