ওপেন স্ট্রিট ম্যাপের বার্ষিক সম্মেলন ঢাকায়

স্টেট অব দ্য ম্যাপ এশিয়া সম্মেলনের এ বছরের আয়োজক হিসেবে এবার বাংলাদেশকে নির্বাচন করা হয়েছে। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে আগামী ১ ও ২ নভেম্বর ম্যাপে প্রযুক্তিনির্ভর সম্মেলনটি আয়োজন করা হবে।

এখন পর্যন্ত ভারত, নেপাল, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্রসহ প্রায় ১৫টি দেশের সংশ্লিষ্ট অংশগ্রহণকারীরা তাঁদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন। ফেসবুক, অ্যাপল, ম্যাপ বক্স, গ্লোবাল লজিক, ম্যাপিলারিসহ এ খাতের সংশ্লিষ্ট বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় উল্লেখযোগ্যসংখ্যক সরকারি ও বেসরকারি সংস্থা তাদের প্রতিনিধিত্ব ও সমর্থন নিশ্চিত করেছেন। ‘ওপেন স্ট্রিট ম্যাপ বাংলাদেশ ফাউন্ডেশন’ এ আয়োজনের দায়িত্বে থাকছে।

বিনা মূল্যে সবার জন্য ডিজিটাল ম্যাপ ব্যবহারের সুবিধা দেয় ওপেন স্ট্রিট ম্যাপ। সংগঠনটির বার্ষিক আঞ্চলিক সম্মেলন হলো ‘স্টেট অব দ্য ম্যাপ এশিয়া’। প্রতিবছরের মতো এবারও এশিয়ার বিভিন্ন দেশ আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের আগ্রহ প্রকাশ করলেও বাংলাদেশকে আয়োজনের ভার দেওয়া হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
দেশে অনুষ্ঠেয় এ আন্তর্জাতিক সম্মেলনে তরুণদের জিআইএস এবং ওপেন সোর্স প্রযুক্তির আধুনিকতম ধারার সঙ্গে পরিচিত করার পাশাপাশি তথ্যপ্রযুক্তিনির্ভর কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত হতে আগ্রহী করে তুলবে। একই সঙ্গে পরিকল্পিত, প্রযুক্তিনির্ভর, আধুনিক শহর হিসেবে ঢাকাকে বিশ্বের অন্যতম স্মার্ট শহরের তালিকায় অন্তর্ভুক্তিতেও এ সম্মেলন ভূমিকা পালন করবে।
২০১৫ সাল থেকে নিয়মিত সম্মেলনটি অনুষ্ঠিত হয়। এর আগে জাকার্তা, ম্যানিলা, কাঠমান্ডু ও বেঙ্গালুরুর পর এবার হচ্ছে ঢাকায়। দুই দিনব্যাপী এ আয়োজনে জিআইএস এবং মুক্ত সোর্স প্রযুক্তি খাতের নানা নতুন বিষয়বস্তু নিয়ে একক উপস্থাপনা, প্যানেল আলোচনা, কর্মশালাসহ প্রায় ৪০টির বেশি সেশন হওয়ার কথা রয়েছে।
আগ্রহীরা stateofthemap.asia ঠিকানার ওয়েবসাইট অথবা ফেসবুকে ‘স্টেট অব দ্য ম্যাপ এশিয়া’ পেজ থেকে নিবন্ধনের মাধ্যমে টিকিট সংগ্রহ করে নিতে পারবেন। বর্তমানে কোনো মুক্ত সোর্স প্রকল্পে নিয়মিত অবদান রাখছেন এমন অংশগ্রহণকারীদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে।