ফ্ল্যাশের বিদায়ঘণ্টা বাজল

ফ্ল্যাশ প্রযুক্তি। ছবি: এএফপি
ফ্ল্যাশ প্রযুক্তি। ছবি: এএফপি

গুগল আর তাদের সার্চ রেজাল্টে ফ্ল্যাশ কনটেন্ট সমর্থন করবে না বলে ঘোষণা দিয়েছে। ইন্টারনেট থেকেও এখন মাল্টিমিডিয়া সফটওয়্যার প্ল্যাটফর্মটির বিদায়ঘণ্টা বাজছে। আগামী বছর থেকে বন্ধ হয়ে যাবে একসময়ের তুমুল জনপ্রিয় ফ্ল্যাশ প্রযুক্তি।

কোনো ওয়েবপেজে যদি ফ্ল্যাশ কনটেন্ট থাকে, তবে গুগল তা এড়িয়ে যাবে, এমনকি তাদের সার্চ ইনডেক্স করার ক্ষেত্রে এসডব্লিউএফ ফাইল সমর্থন করবে না।

গুগল ইঞ্জিনিয়ারিং ব্যবস্থাপক ডং–হি লি গত সোমবার এক ব্লগ পোস্টে বলেছেন, একসময়ে ইন্টারনেটের দুনিয়ায় ফ্ল্যাশ কনটেন্ট ছিল তুমুল জনপ্রিয়। ২০১৩ সালের মাঝামাঝিতে ৫০ কোটি বারের বেশি ডাউনলোড হয়েছিল ফ্ল্যাশ রানটাইম।

বিরক্তিকর স্ট্যাটিক ওয়েবের জবাব হিসেবে উন্নত অ্যানিমেশন, মিডিয়া, অ্যাকশন নিয়ে এসেছিল ফ্ল্যাশ। উন্নত প্রযুক্তি ঘিরে ওয়েবে অনেক নতুন কনটেন্ট নির্মাতা যুক্ত হন। সবখানেই ছড়িয়ে পড়েছিল ফ্ল্যাশ প্রযুক্তি।

২০১৭ সালের শুরুতে সফটওয়্যার নির্মাতা অ্যাডোব কর্তৃপক্ষ ফ্ল্যাশ থেকে সমর্থন প্রত্যাহারের কথা জানায়। ওই সময়ে গুগল জানায়, ২০২০ সালের শেষ নাগাদ ক্রোম ব্রাউজার থেকে পুরোপুরি ফ্ল্যাশ সমর্থন সরিয়ে নেবে তারা। ক্রোম ৭৬ সংস্করণে ফ্ল্যাশ বন্ধ করে রাখা হয়েছে।

এর মধ্যে মাইক্রোসফট, অ্যাপল, মজিলার পক্ষ থেকেও তাদের ব্রাউজারে ফ্ল্যাশ প্রযুক্তি সরিয়ে ফেলার পরিকল্পনার কথা বলেছে।