অ্যাপিকটায় মেরিট পুরস্কার পেয়েছে হেল্পলাইন '৩৩৩'

হেল্পলাইন ‘৩৩৩’ এর জন্য অ্যাপিকটায় পুরস্কায় পেয়েছেন উদ্যোক্তারা। ছবি: জেনেক্সের সৌজন্যে
হেল্পলাইন ‘৩৩৩’ এর জন্য অ্যাপিকটায় পুরস্কায় পেয়েছেন উদ্যোক্তারা। ছবি: জেনেক্সের সৌজন্যে

‘দ্য এশিয়া প্যাসিফিক আইসিটি আ্যলায়েন্স (এপিকটা) আয়োজনে মেরিট পুরস্কার পেয়েছে জাতীয় তথ্যকেন্দ্র ৩৩৩। প্রযুক্তি প্রতিষ্ঠান জেনেক্স ইনফোসিস এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের এটুআই প্রকল্পকে ‘পাবলিক সেক্টর-গভর্নমেন্ট অ্যান্ড সিটিজেন সার্ভিসেস’ বিভাগে যৌথভাবে এ পুরস্কার দেওয়া হয়। সরকারি নানা সেবা, কর্মকর্তাদের তথ্য, সামাজিক নানা সমস্যার প্রতিকার, পর্যটন ও জেলা সম্পর্কিত বিষয়ে তথ্য প্রদানে এ হেল্পলাইন চালু করা হয়।

গত বছরের ১২ এপ্রিল ৩৩৩ হেল্পলাইনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ‘সরকারি তথ্য ও সেবা সব সময়’ স্লোগান নিয়ে চালু হওয়া হেল্পলাইনটির মাধ্যমে বিভিন্ন সামাজিক সমস্যা সম্পর্কে প্রতিকারের জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে তথ্য প্রদান ও অভিযোগ জানিয়ে উপকার পাচ্ছেন সাধারণ মানুষ।

শুক্রবার রাতে ভিয়েতনামের হা লং বে শহরের ডায়মন্ড প্যালেসে এশিয়ার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) খাতের অস্কারখ্যাত এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যাওয়ার্ডে (অ্যাপিকটা) ৩টি চ্যাম্পিয়ন ও ৫টি মেরিট পুরস্কার পেয়েছে বাংলাদেশের ৫টি উদ্যোগ। এবার ৩০টি ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের ৩২টি প্রকল্প এবং অ্যাপিকটার বিচারকমণ্ডলীর ৯৫ সদস্যের প্রতিনিধিদল নিয়ে ভিয়েতনামের হা লং বে-তে ১৮-২২ নভেম্বর অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে ১৬টি দেশের পাশাপাশি অংশ নেয় বাংলাদেশ। বিজ্ঞপ্তি