আইজিটিভি নিয়ে হতাশ ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রাম আইজিটিভি। ছবি: রয়টার্স
ইনস্টাগ্রাম আইজিটিভি। ছবি: রয়টার্স

অনলাইনে ভিডিও দেখার ক্ষেত্রে ইউটিউবের কথা সবার মনে আসে আগে। ইনস্টাগ্রাম কর্তৃপক্ষও জানে, তারা ইউটিউবের সঙ্গে পাল্লা দিয়ে পারবে না। এতে ভিডিও নিয়ে খুব বেশি মাথা ঘামাতে চাইছে না প্রতিষ্ঠানটি। ইনস্টাগ্রাম অ্যাপের মূল পর্দার ওপরের ডান দিকে থাকা আইজিটিভি অপশনটি এখন থেকে আর দেখা যাবে না বলে জানিয়েছে ছবি ও ভিডিও ভাগাভাগির অ্যাপটি।

আইজিটিভি বোতামটি কেউ স্বেচ্ছায় ক্লিক করেন না বলে কারণ হিসেবে টেকক্রাঞ্চকে জানিয়েছেন ইনস্টাগ্রামের এক মুখপাত্র। বড় ভিডিও ভাগাভাগির প্ল্যাটফর্ম হিসেবে ২০১৮ সালে ইনস্টাগ্রামে সুবিধাটি চালু করা হয়। তার আগে ৬০ সেকেন্ডের বড় ভিডিও শেয়ার করার সুযোগ ছিল না অ্যাপটিতে।

সুবিধাটি অবশ্য একেবারে সরিয়ে ফেলা হবে না। আপাতত অ্যাপের এক্সপ্লোর পাতায়, নিউজ ফিডে, ব্যবহারকারীর প্রোফাইলে আইজিটিভি দেখা যাচ্ছে।

অন্যদিকে আইজিটিভি নামে আলাদা অ্যাপও রয়েছে। সম্প্রতি অ্যাপটি ১০ লাখের বেশি ডাউনলোড করা হয়েছে বলে জানায় প্রযুক্তি বিশ্লেষক প্রতিষ্ঠান সেন্সর টাওয়ার।

২০১৮ সালে আইজিটিভি অ্যাপটি চালু হওয়ার পর ইউটিউবের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে বলে ধারণা করেন অনেকে। তবে সে সময় আরেক খুদে ভিডিও ভাগাভাগির অ্যাপ টিকটক জনপ্রিয় হয়ে ওঠে। গত বছর টিকটক অ্যাপটি ফেসবুক ও ইনস্টাগ্রামের চেয়ে বেশিবার নামানো হয়েছে। সূত্র: ম্যাশেবল