এবার পিন্টারেস্টকে নকল করল ফেসবুক

ফেসবুক হবি অ্যাপ উন্মুক্ত করেছে। ছবি: ফেসবুকের সৌজন্যে
ফেসবুক হবি অ্যাপ উন্মুক্ত করেছে। ছবি: ফেসবুকের সৌজন্যে

ভার্চ্যুয়াল বুলেটিন বোর্ড হিসেবে পরিচিত পিন্টারেস্টকে নকল করে একটি অ্যাপ উন্মুক্ত করেছে ফেসবুক। হবি নামের ছবি শেয়ার করার ওই অ্যাপটি সম্পর্কে ফেসবুক বলছে, ব্যবহারকারী রান্না, বেকিং, আর্টস এবং কারুশিল্প, ফিটনেস বা বাড়ির সজ্জার মতো নানা সৃজনশীল প্রক্রিয়ার ছবি ধারণ ও ব্যবস্থাপনা করতে পারবে। ফেসবুকের পণ্য বিভাগ থেকে তৈরি অ্যাপটি অ্যাপ স্টোরে ছাড়া হয়েছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ বলছে, শৌখিন ব্যক্তিদের লক্ষ্য করে তৈরি করা অ্যাপটিতে বিভিন্ন প্রকল্পের ছবি ব্যবস্থাপনা করে নতুন সংগ্রহ হিসেবে সাজানোর সুযোগ দেয়। তবে এতে সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে শেয়ার করার অপশন রাখা হয়নি। তবে, প্রকল্প শেষ হলে তা দিয়ে ভিডিও তৈরির সুবিধা রয়েছে।

এর আগে ফেসবুকের নতুন পণ্য পরীক্ষা করার টিম থেকে ফেসবুকের মূল অ্যাপের বাইরের বেশ কিছু অ্যাপ এসেছে। এর মধ্যে রয়েছে মিম তৈরির অ্যাপ হোয়েল, সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ বাম্প, মিউজিক ডিজে অ্যাপ অওক্স ইত্যাদি। তবে কোনো অ্যাপ সফল হয়নি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ইনফরমেশন বলছে, হবি অ্যাপটি শুরুতে কলম্বিয়া, বেলজিয়াম, স্পেন ও ইউক্রেনে চালু হচ্ছে। শুরুতে এটি আইওএস প্ল্যাটফর্মে আইফোন, আইপ্যাড ও আইপড টাচের উপযোগী করা হয়েছে। হবি অ্যাপটি ফেসবুকের সঙ্গে কীভাবে কাজ করবে, সে বিষয়ে এখনো পরিষ্কার করে কিছু বলা হয়নি। এর আগে যেসব অ্যাপ সফল হয়নি, তা বন্ধ করে দিয়েছে ফেসবুক। হবির ক্ষেত্রেও সে আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

তথ্যগবেষণা প্রতিষ্ঠান সেন্সর টাওয়ারের তথ্য অনুযায়ী, ফেসবুকের জন্য হুমকি হিসেবে রয়েছে, স্ন্যাপচ্যাট, টিকটক, পিন্টারেস্টের মতো অ্যাপগুলো। ইতিমধ্যে এ ধরনের অ্যাপগুলোর সরাসরি নকল বা বিভিন্ন ফিচার নকল করে ছাড়ার অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে।

গত বছরে পিন্টারেস্ট কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছিল, তাদের ব্যবহারকারীর সংখ্যা ৩০ কোটি ছাড়িয়েছে। এদিকে, ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২৫০ কোটি ছাড়িয়েছে।