বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ থ্রিডি হলোগ্রামে

থ্রিডি হলোগ্রামে দেখানো হয় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। ছবি: সংগৃহীত
থ্রিডি হলোগ্রামে দেখানো হয় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। ছবি: সংগৃহীত

বাংলাদেশে প্রথমবারের মতো তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ২৩টি উক্তি নিয়ে থ্রিডি হলোগ্রাম তৈরি হয়েছে। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেডের অঙ্গপ্রতিষ্ঠান এনডিই সলিউশন লিমিটেড এই হলোগ্রাফিক প্রযুক্তির কারিগরি সহযোগিতা দিয়েছে।

প্রকল্পটির ক্রিয়েটিভ ডিরেক্টর হাসান আবিদুর রেজা জুয়েলের ভাষ্য, স্বাধীনতার চেতনাকে উজ্জীবিত করা এবং ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে পরবর্তী প্রজন্মের জন্য সংরক্ষণ করা এই হলোগ্রামের উদ্দেশ্য।

এনডিই সলিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রিয়াদ এসএ হোসেইন বলেন, হলোগ্রাফি হচ্ছে এমন একধরনের ফটোগ্রাফিক প্রযুক্তি, যা কোনো বস্তুর ত্রিমাত্রিক ছবি তৈরিতে ব্যবহার করা হয়। এ প্রযুক্তিতে তৈরি করা ত্রিমাত্রিক ছবি ‘হলোগ্রাম’ নামে পরিচিত। হলোগ্রাম প্রযুক্তির সর্বশেষ চমৎকারিত্ব হলো থ্রিডি হলোগ্রাম প্রজেকশন, যা থ্রিডি চশমা ছাড়াই সবার কাছে দৃশ্যমান।

প্রকল্পটির ক্রিয়েটিভ ডিরেক্টর হাসান আবিদুর রেজা জুয়েল বলেন, ঢাকার আর্মি স্টেডিয়ামে ৭ মার্চ এটি প্রদর্শন করা হয়। ১৯ মার্চ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিতব্য শিশুমেলায় এটি আবার প্রদর্শন করা হবে। ২০২১ সালে বাংলাদেশে অনুষ্ঠিতব্য ‘তথ্যপ্রযুক্তি–সংক্রান্ত আন্তর্জাতিক কংগ্রেস ২০২০’-এ এটি দেখানো হবে। এই হলোগ্রাম স্থায়ীভাবে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের শেখ লুৎফর রহমান ও শেখ সায়েরা খাতুন প্রদর্শনী গ্যালারি থিয়েটারে স্থাপন করা হবে। বিজ্ঞপ্তি