করোনাভাইরাসের ভয় ইলন মাস্কের কাছে যা-তা

ইলন মাস্ক। ছবি: রয়টার্স
ইলন মাস্ক। ছবি: রয়টার্স

বিশ্বজুড়ে করোনাভাইরাস সবাইকে ভীত করে রেখেছে। চীন থেকে শুরু করে ভাইরাসটি এখন বিশ্বের একশটির বেশি দেশে ছড়িয়েছে। এ রোগে তিন হাজারের বেশি মানুষ মারা গেছেন এবং লাখো মানুষ আক্রান্ত হয়েছেন। বিশ্বের বড় বড় গণমাধ্যমে এ ভাইরাসের প্রভাব সম্পর্কে নানা তথ্য উঠে আসছে। তবে টেসলার প্রধান নির্বাহী এ রোগের ভয় নিয়ে বাড়াবাড়ি করতে নারাজ। তিনি এ নিয়ে ভয়কে অর্থহীন বলেছেন।

টুইটারে বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করে ইতিমধ্যে আলোচিত হয়েছেন টেসলার প্রধান নির্বাহী। তিনি করোনাভাইরাসের ভয় নিয়ে গতকাল বিতর্কিত এক টুইট করেছেন। এক বাক্যের টুইটে তিনি করোনাভাইরাসকে বলেছেন ‘ডাম্ব’ বা অর্থহীন একটি বিষয়।

করোনাভাইরাস আতঙ্ককে টেসলার সিইওর যা-তা বিষয় মনে করাকে ভালোভাবে নেননি টুইটার ব্যবহারকারীরা। অনেকেই মাস্কের মন্তব্যের ব্যঙ্গাত্মক এবং নেতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছেন। কেউ কেউ বলেছেন, মাস্ক কৌতুক করে এ কথা বলেছেন। কেউ কেউ বলেছেন, গরিবরা আপনাদের কাছে যা-তা। বিলোনিয়ার হলে এ কথা বলাই যায়। কেউ বিদ্রূপ করে বলেছেন, এ মন্তব্য মহাকাশ থেকে করা হয়েছে।

কেউ কেউ ইলন মাস্কের সমালোচনা করে বলেছেন, তাঁর কাছে মানুষের জীবনের চেয়ে টাকা বেশি গুরুত্বপূর্ণ। অবশ্য কেউ কেউ ইলন মাস্কের পক্ষেও বলেছেন যে মাস্ক তাঁর টুইটে অহেতুক ভীতির কথা বলেছেন, রোগের কথা বলেননি। তিনি বলতে চেয়েছেন, করোনাভাইরাস ঘিরে গণমাধ্যম নাটকীয় আচরণ করছে। গণমাধ্যমে তুলে ধরা হচ্ছে পৃথিবী ধ্বংস হয়ে যাবে। কেউ কেউ এর পাল্টা জবাবও দিয়ে বলেছেন, যাদের জীবন করোনাভাইরাসের কারণে চলে যাচ্ছে তাদের কাছে সুন্দর পৃথিবী ধ্বংসই হয়ে যাচ্ছে।