নারী দিবসে ফেসবুক ডেভেলপার সার্কেল ঢাকার আয়োজন

তথ্যপ্রযুক্তিতে নারীদের নিয়ে ডেভসি ঢাকার আয়োজন টেকবাইহার অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা। ছবি:
তথ্যপ্রযুক্তিতে নারীদের নিয়ে ডেভসি ঢাকার আয়োজন টেকবাইহার অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা। ছবি:

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ফেসবুক ডেভেলপার সার্কেল ঢাকার আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘টেকবাইহার’ সম্মেলন ও নারী হ্যাক ডে। গতকাল শনিবার বনানীর একটি কো-স্পেসে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেন বিভিন্ন পেশার নারীরা। অনুষ্ঠানে প্রযুক্তি খাতে কর্মরত নারীদের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

ফেসবুক ডেভেলপার সার্কেল ঢাকা মূলত ফেসবুক ভিত্তিক বিভিন্ন প্রযুক্তি নিয়ে কাজ করে যাতে স্থানীয় ডেভেলপাররা যুক্ত থাকে। এতে বিভিন্ন প্রকল্প, সমস্যা সমাধান এবং নতুন প্রযুক্তির মাধ্যমে ফেসবুক টুল ব্যবহারের বিষয়গুলো যুক্ত থাকে।

আয়োজকেরা জানান, ফেসবুক ডেভেলপার সার্কেল ঢাকার অনুষ্ঠানটি ফেসবুক সিঙ্গাপুর অফিস থেকে সরাসরি সম্প্রচারিত হয়। অংশগ্রহণকারীদের জন্য ব্লকচেইন, ফেসবুক এআর, মেসেঞ্জার বট নিয়ে আলোচনা করেন ডেভেলপার সার্কেল লিড আরিফ নিজামী, বেগম ডট কো-এর সিইও রাখশান্দা রুখাম, প্রেনিউর ল্যাবের বিজনেস ডেভেলপার আশিক রুহুল ও মাহমুদুল হাসান রেজা।

অনুষ্ঠানে ক্যারিয়ার পরামর্শ থেকে শুরু করে ক্যারিয়ার পরিকল্পনা করার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। অংশগ্রহণকারীদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার নিয়ে লেখা রাহিতুল ইসলাম রুয়েলের কেমন আছে ফ্রিল্যান্সার নাদিয়া বইটি উপহার দেওয়া হয়।