করোনাকে গুরুত্ব দিয়ে দেখতে চান না ইলন মাস্ক

ইলন মাস্ক । ছবি: রয়টার্স
ইলন মাস্ক । ছবি: রয়টার্স

কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার সম্ভাবনা গাড়ি দুর্ঘটনায় মারা যাওয়ার চেয়ে কম বলে এক ই-মেইলে স্পেসএক্স কর্মীদের জানিয়েছেন ইলন মাস্ক। বর্তমানে এই মহামারির যে অবস্থা, তা যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ১০০ স্বাস্থ্যঝুঁকির তালিকার মধ্যে নেই বলেও জানান তিনি। আবার ওই একই ই-মেইলে কর্মীরা অসুস্থ বোধ করলে ঘরে থাকার নির্দেশনা দিয়েছেন তিনি।

করোনাভাইরাসের দুর্যোগকে ছোট করে দেখিয়ে ইলন মাস্কের এটাই প্রথম উক্তি নয়। এক সপ্তাহ আগেও করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়া বোকামি বলে টুইট করেছিলেন, সমালোচিতও হয়েছেন।

অন্য দিকে বেশির ভাগ চিকিৎসা বিশেষজ্ঞ বলছেন ভিন্নকথা। আগামী ১৮ মাসের মধ্যে ৪০ থেকে ৭০ শতাংশ মার্কিনরা করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল বিশেষজ্ঞ। এর মধ্য থেকে প্রায় ১৫ লাখ মানুষ মারা যেতে পারে বলেও জানিয়েছেন তাঁরা।

এদিকে অসুস্থ হলে অথবা ভাইরাসে আক্রান্ত কারোর সংস্পর্শে এলে কর্মীদের চলতি সপ্তাহে ঘরে থাকার পরামর্শ দিয়েছে টেসলা।

ইলন মাস্ক যেদিন এই মন্তব্য করেন, একই দিনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের মহামারির কারণে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করেন। অন্য দিকে জনগণকে ভ্রমণ থেকে বিরত থাকা এবং জনসমাগম এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। সূত্র: বিজনেস ইনসাইডার