করোনা গবেষণার ফল খুঁজছে হ্যাকাররা

ছবি রয়টার্স
ছবি রয়টার্স

বিশ্বজুড়ে বিভিন্ন প্রতিষ্ঠান করোনাভাইরাস প্রতিরোধ করার নানা উপায় নিয়ে গবেষণা চালাচ্ছে। সারা বিশ্ব করোনাভাইরাস নিয়ে চালানো বিভিন্ন গবেষণার দিকে তাকিয়ে। বসে নেই সাইবার দুর্বৃত্তরাও। কোভিড-১৯ এর চিকিৎসা সংক্রান্ত গবেষণা তথ্য হাতে পেতে একের পর এক প্রতিষ্ঠানে হামলা চালাচ্ছে তারা।

হন্যে হয়ে হ্যাকাররা খুঁজছে করোনা গবেষণার ফল।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) এক জ্যেষ্ঠ সাইবার নিরাপত্তা কর্মকর্তা বলেন, বিদেশি সরকারি মদদপুষ্ট হ্যাকাররা করোনা চিকিৎসার গবেষণায় যুক্ত প্রতিষ্ঠানে হামলা চালাচ্ছে।
এফবিআইয়ের উপসহকারী পরিচালক টনিয়া উগোরেটজ অ্যাসপেন ইনস্টিটিউট আয়োজিত এক অনলাইন প্যানেল আলোচনায় বলেন, জাতীয় গোয়েন্দা সংস্থা সম্প্রতি রাষ্ট্র মদদপুষ্ট হ্যাকারদের বিভিন্ন স্বাস্থ্যসেবা ও গবেষণা প্রতিষ্ঠানে উঁকি দিতে দেখেছেন। আমরা অবশ্যই সংস্থাগুলোর কয়েকটিতে পুনরায় সংযোগের ক্রিয়াকলাপ এবং কিছু অনুপ্রবেশ দেখেছি, বিশেষ করে যেগুলোতে কোভিড-সম্পর্কিত গবেষণায় কাজ করার জন্য চিহ্নিত করা হয়েছে।
উগোরেটজ বলেন, চিকিত্সা বা কোনো সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে কাজ করা সংস্থাগুলো জনসম্মুখে তাদের ফল প্রকাশ করবে বলে আশা করা যায়। তবে, দুঃখজনক হলো অন্যান্য দেশ এসব গবেষণার নামে কি হচ্ছে তা জানার চেষ্টা চালাচ্ছে এমনকি এসব প্রতিষ্ঠানের তথ্য চুরি করা চেষ্টা করছে।
রাষ্ট্রীয় মদদপুষ্ট হ্যাকাররা আগে থেকে বায়োফার্মাসিউটিক্যাল শিল্পে হামলা চালিয়ে আসছে। তবে করোনাভাইরাস পরিস্থিতির কারণে হামলা আরও বেড়ে গেছে। তবে কোন কোন দেশ থেকে হামলা চালানো হচ্ছে তা প্রকাশ করেননি তিনি। এ ছাড়া কোন কোম্পানি আক্রমণের শিকার হয়েছে তাও প্রকাশ করা হয়নি।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত মাসে কয়েকটি দিক বিবেচনায় যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে বড় বড় করপোরেশনে দ্বিগুণ হারে আক্রমণ করেছে সাইবার দুর্বৃত্তরা।
সফটওয়্যার ও নিরাপত্তা প্রতিষ্ঠান ভিএমওয়্যার কার্বন ব্ল্যাকের তথ্য অনুযায়ী, বিশ্বের বিভিন্ন দেশের সরকার করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ব্যস্ত থাকায় মার্চ মাসে র‌্যানসমওয়্যার আক্রমণ তার আগের মাসের তুলনায় ১৪৮ শতাংশ বেশি।