লকডাউনে নেটফ্লিক্সের সাইন-আপ বেড়েছে

নেটফ্লিক্স
নেটফ্লিক্স

এ বছর বিশ্বের জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স তাদের গ্রাহক সংখ্যা বাড়তে দেখেছে। বিশ্বে করোনাভাইরাস পরিস্থিতির কারণে লকডাউন হয়ে যাওয়া মানুষ বাড়িতে বসে বিনোদনের জন্য অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মে যুক্ত হয়েছেন।

নেটফ্লিক্সের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম তিন মাসে তাদের সাইটে এক কোটি ৬০ লাখ নতুন করে অ্যাকাউন্ট তৈরি করেছে।২০১৯ সালের শেষ তিন মাসে সাইটটিতে সাইন-আপ করা গ্রাহকের চেয়ে যা দ্বিগুন। আজ বুধবার বিসিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
নেটফ্লিক্স জানিয়েছে, তাদের গ্রাহকসংখ্যা বাড়লেও করোনাভাইরাসের কারণে তাদের নতুন প্রোডাকশন বন্ধ। নতুন গ্রাহকের কারণে তাদের আয় খুব বেশি বাড়েনি। বিশ্বের বিভিন্ন স্থানে সব ধরনের ছবির কাজ বন্ধ হয়ে গেছে। মুদ্রা মানের বিবেচনায় এবং যুক্তরাষ্ট্রের বাইরে গ্রাহক বাড়ায় করোনা পরিস্থিতির আগের তুলনায় এখন তাদের আন্তর্জাতিক আয় কম। তবে, বিনিয়োগকারীরা নেটফ্লিক্সে আগ্রহ দেখানোয় এর শেয়ারের দাম ৩০ শতাংশ বেড়েছে।
বাজার গবেষণা প্রতিষ্ঠান ইমার্কেটারের বিশ্লেষক এরিক হ্যাগস্টর্ম বলেন, 'কোভিড-১৯ এর সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত মিডিয়া কোম্পানি হিসেবে চলতে পারবে নেটফ্লিক্স।'
নেটফ্লিক্সের চাহিদা এত বেড়েছে যে গত মাসে তারা ভিডিওর মান কমাতে বাধ্য হয়। এ ছাড়া পরিস্থিতি সামাল দিতে ২ হাজার গ্রাহক সেবা কর্মীও নিয়োগ দেয় তারা।
নেটফ্লিক্স আশা করছে, বিশ্লেষকেদের পূর্বাভাস ছাড়িয়ে জুন মাস নাগাদ আরও ৭৫ লাখ গ্রাহক তাদের প্ল্যাটফর্মে যুক্ত হবে।
বর্তমানে বিশ্বজুড়ে নেটফ্লিক্সের মোট সাবসক্রাইবার সংখ্যা ১৮ কোটি ২০ লাখ।
গত মার্চ মাসে বিশ্বের জনপ্রিয় অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স ঘোষণা দিয়েছে, করোনার এই ভয়াবহ দিনে তারা এক শ মিলিয়ন ডলারের ফান্ড গঠন করবে। আর এই অর্থ ব্যয় হবে টেলিভিশন ও সিনেমার সবচেয়ে ক্ষতিগ্রস্ত শিল্পী ও কলাকুশলীদের জন্য। নেটফ্লিক্সের প্রধান টেড সারানডস আনুষ্ঠানিক বিবৃতিতে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।