করোনার ভ্যাকসিন পরীক্ষা শুরু করল থাইল্যান্ড

ভ্যাকসিন তৈরিতে কাজ করছেন গবেষকেরা। ছবি: রয়টার্স
ভ্যাকসিন তৈরিতে কাজ করছেন গবেষকেরা। ছবি: রয়টার্স

বিশ্বজুড়ে মহামারি সৃষ্টিকারী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে ভ্যাকসিনের খোঁজ চলছে বিশ্বব্যাপী। এশিয়ার দেশ থাইল্যান্ডও ভ্যাকসিন তৈরির দৌড়ে বেশ এগিয়ে। থাইল্যান্ডের একজন কর্মকর্তা জানিয়েছেন, ইঁদুরের মধ্যে ইতিবাচক পরীক্ষার পরে বানরের ওপর করোনভাইরাস ভ্যাকসিনের পরীক্ষা শনিবার থেকে শুরু হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

থাইল্যান্ডের উচ্চশিক্ষা, বিজ্ঞান, এবং গবেষণা ও উদ্ভাবন মন্ত্রী সুভিত ম্যাসেঞ্জি বলেছেন, গবেষকেরা এই ভ্যাকসিনটি বানরের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে সেপ্টেম্বরের মধ্যেই এর কার্যকারিতার 'সুস্পষ্ট ফলাফল' প্রত্যাশা করবেন।

সুভিত বলেন, এই প্রকল্পটি শুধুমাত্র থাইবাসী নয়, মানব জাতির জন্য। প্রধানমন্ত্রী প্রয়ূথ চান-ওচা একটি রূপরেখা দিয়েছেন । আমাদের অবশ্যই একটি ভ্যাকসিন তৈরি করতে হবে এবং এ নিয়ে বিশ্ব সম্প্রদায়ের কর্মীদের সঙ্গে যোগ দিতে হবে।

থাইল্যান্ড বুধবার তাদের ভ্যাকসিনের ঘোষণা দেয়। বিশ্বজুড়ে যে ১০০ টির বেশি সম্ভাব্য ভ্যাকসিন তৈরি হচ্ছে, এটি তার মধ্যে অন্যতম। আগামী বছরের মধ্যে এটির উত্পাদনে যাবে বলে থাই কর্মকর্তারা আশাবাদী। ইতিমধ্যে দুটি উৎপাদনকারী প্রতিষ্ঠান ঠিক করে রেখেছেন তারা।

থাই ভ্যাকসিনে মেসেঞ্জার আরএনএ ব্যবহার করা হয়েছে, যা দেহের কোষগুলোকে অ্যান্টিজেন তৈরি করতে উদ্বুদ্ধ করে।