করোনাকাল উতরে যাওয়ায় আশাবাদী বেজোস

আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস
আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস

করোনাভাইরাস বিশ্বজুড়ে নতুন চ‌্যালেঞ্জ সৃষ্টি করলেও সবার সম্মিলিত প্রচেষ্টায় তা উতরে যাওয়া সম্ভব বলে আশাবাদী মার্কিন ই-কমার্স জায়ান্ট আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস। সম্প্রতি প্রতিষ্ঠানটির শেয়ারধারীদের নিয়ে প্রথমবারের মতো আয়োজিত অনলাইন মিটিংয়ে করোনার বিরুদ্ধে লড়াই জন‌্য সবাইকে ধন‌্যবাদ দেন বিশ্বের সবচেয়ে ধনী ব‌্যক্তি।

বেজোস বলেন, 'সামনে চ্যালেঞ্জ রয়েছে, তবে আমি খুব আশাবাদী যে, আমরা একটি সমাজ হিসেবে এর মুখোমুখি হব এবং এই মহামারি থেকে গুরুত্বপূর্ণ শিক্ষা নেব, যা আমাদের আরও শক্তিশালী করবে।'

আমাজনে কর্ম পরিবেশ নিয়ে সমালোচনা করায় কর্মীদের চাকরিচ্যুত করা নিয়ে ব‌্যাপক সমালোচনার মুখোমুখি হচ্ছেন বেজোস এবং তাঁর প্রতিষ্ঠান আমাজন। এ বিষয়টি পুরোপুরি প্রত‌্যাখ‌্যান করে বেজোস বলেন, 'কর্ম পরিবেশ নিয়ে সমালোচনা করায় আমরা কাউকে চাকরিচ‌্যুত করিনি। আমরা প্রতিটি কর্মীর সমালোচনার অধিকারকে সমর্থন করি। তবে এর অর্থ এই নয় যে, তাঁরা অভ‌্যন্তরীণ নীতিমালা মানবে না।'

আমাজনের প্রধান নির্বাহী বলেন, তাঁর কোম্পানি কর্মীদের সুরক্ষায় সম্ভাব‌্য সব ধরনের নিরাপত্তা ব‌্যবস্থা নিয়েছে। কর্মীদের কাজের পরিবেশ নিয়ে যেকোনো অভিযোগ খুব গুরুত্ব দিয়ে দেখা হয়। এ নিয়ে আমাদের কোনো সমস‌্যা নেই।

মহামারি ছড়িয়ে পড়ার পর থেকে আমাজন নিয়মিত নানা বিষয়ে খবরে থাকে এবং এর ওপর প্রচুর লোকের নির্ভরতাও প্রকাশিত হয়। বেজোস বলেন, আমাজন কী করবে তা নিয়ে তদন্ত হয়েছে তবে এটি সম্পূর্ণ স্বাভাবিক। এ ধরনের তদন্ত আমাজনের জন‌্য ভালো। মানুষ আমাজন সম্পর্কে প্রকৃত ঘটনা জানতে পারবে এতে। আমাজন এখন পর্যন্ত এক লাখ ৭৫ হাজার কর্মসংস্থান সৃষ্টি করেছে।